img

Follow us on

Monday, May 20, 2024

Duttapukur Blast: ‘‘কতজন নাবালকের মৃত্যু হয়েছে?’’ দত্তপুকুরকাণ্ডে চিঠি শিশু সুরক্ষা কমিশনের

সোমবার দত্তপুকুরে পৌঁছায় জাতীয় শিশু সুরক্ষা কমিশনের একটি দল

img

দত্তপুকুরের বিস্ফোরণস্থল (ফাইল ছবি)

  2023-08-29 12:19:01

মাধ্যম নিউজ ডেস্ক: দত্তপুকুরের বাজি কারখানায় বিস্ফোরণের (Duttapukur Blast) ঘটনায় এবার তৎপর হয়ে উঠল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। রবিবারই কেঁপে ওঠে দত্তপুকুর (Duttapukur Blast)। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে ৫ কিলোমিটার দূর পর্যন্ত আওয়াজ শোনা যায়। এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। এই ঘটনায় কোনও শিশুর মৃত্যু হয়েছে কিনা অথবা কোনও শিশু আহত হলে তার চিকিৎসার ব্যবস্থা ঠিকঠাক করা হয়েছে কিনা, এসব কিছুই জানতে চেয়ে চিঠি পাঠাল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত যে ন' জনের মৃত্যুর খবর সামনে এসেছে, তাদের মধ্যে ১৬ বছরের রনি শেখ এবং ১৮ বছরের মাসুম শেখও রয়েছে। অর্থাৎ ১৮ বছরের নিচে একজনের মৃত্যু হয়েছে। সে ব্যাপারে খোঁজখবর নিতে চিঠি পাঠিয়েছে জাতীয় শিশু সুরক্ষা কমিশন।  শুধু তাই নয়, বাজির কারখানায় বিস্ফোরণের (Duttapukur Blast) ঘটনায় যে এফআইআর দায়ের করা হয়েছে, তার কপি সমেত অন্যান্য নথিও চেয়ে পাঠিয়েছে শিশু সুরক্ষা কমিশন।

সোমবার দত্তপুকুরে জাতীয় শিশু সুরক্ষা কমিশন

সোমবারে দত্তপুকুরে পৌঁছায় জাতীয় শিশু সুরক্ষা কমিশনের একটি দল এবং সেখানে গিয়ে তারা গ্রামবাসীদের সঙ্গে কথা বলে (Duttapukur Blast)। শিশু সুরক্ষা কমিশনের সামনে গ্রামবাসীরা পুলিশ-প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন এবং তাঁরা বলতে থাকেন যে পুলিশকে সব কিছু জানানো সত্ত্বেও কোনও রকম ব্যবস্থা তারা নেয়নি। আগে থেকে ব্যবস্থা নিলে এমন ঘটনা হয়তো ঘটতো না! এরপরই বিস্ফোরণের (Duttapukur Blast) যাবতীয় খুঁটিনাটি তথ্য চেয়ে পাঠায় কমিশন।

বাজি কারখানায় বিস্ফোরণ (Duttapukur Blast) চলছেই রাজ্যে 

দত্তপুকুরের ওই বাজি কারখানায় (Duttapukur Blast) কোনও সরকারি অনুমোদন ছিল কিনা তাও জানতে চেয়েছে শিশু সুরক্ষা কমিশন। রাজ্যে গত কয়েক মাসে বাজি কারখানায় বিস্ফোরণ বারবার খবরের শিরোনামে এসেছে। পূর্ব মেদিনীপুরের এগরার বিস্ফোরণে রাজ্যের পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যবস্থা নেওয়ার কথা বলেন। কিন্তু তিন মাসে কোনও উদ্যোগ বা তৎপরতা যে সরকার নেয়নি, তার প্রমাণ মিলল ফের একবার দত্তপুকুরের বিস্ফোরণের পর। ওয়াকিবহাল মহল প্রশ্ন তুলেছে, দত্তপুকুর বা এগরার মত আরও বাজি কারখানা পশ্চিমবঙ্গের আনাচে-কানাচে লুকিয়ে রয়েছে কিনা এবং সেই বাজি কারখানাগুলোতে বিস্ফোরণের (Duttapukur Blast) পরেই কি জানা যাবে যে সেখানে কারখানার অস্তিত্ব ছিল?

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

duttapukur Blast

child protection commission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর