img

Follow us on

Friday, May 03, 2024

Heat Wave: পানাগড় ৪৫.১, বাঁকুড়া ৪৪.৬, দমদম ৪২ ডিগ্রি সেলসিয়াস! সীমা ছাড়ানো গরমে বঙ্গে ত্রাহি ত্রাহি রব

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শনিবার চলল তীব্র তাপপ্রবাহ, জেনে নিন কোথায় কত তাপমাত্রা

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-04-21 08:31:06

মাধ্যম নিউজ ডেস্ক: তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। আশার কথা শোনাচ্ছেন না হাওয়া অফিসের আধিকারিকরাও। আপাতত কোনও সম্ভাবনা নেই বৃষ্টির। শনিবার রাজধানী কলকাতা সহ রাজ্যের দশ জায়গায় তীব্র তাপপ্রবাহ (Heat Wave) চলেছে। যার মধ্যে ৬ জায়গার অবস্থা খুবই ভয়ঙ্কর হয়ে ওঠে। রেকর্ড তাপমাত্রা ছিল শনিবার পানাগড়ে। পশ্চিম বর্ধমানের এই জেলায় পারদ ছাড়ায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। শনিবার পানাগড়ে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। এটা স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহ পরিস্থিতি জারি থাকবে বুধবার পর্যন্ত।

তীব্র তাপপ্রবাহ (Heat Wave)

শনিবার দমদমের তাপমাত্রা ছিল ৪২° সেলসিয়াস। তবে গতকাল তাপপ্রবাহ (Heat Wave) থেকে মুক্তি পেয়ে পেয়েছে ডায়মন্ডহারবার, দীঘা, বহরমপুর, সল্টলেক, ঝাড়গ্রাম, কল্যাণী, সাগরদ্বীপ, বসিরহাট প্রভৃতি জায়গাগুলি। শনিবার মেদিনীপুরের তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়াতে ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। মগরাতে ৪২° সেলসিয়াস। পানাগড়ে ৪৫.১ ডিগ্রি এবং বারাকপুরে ছিল ৪৩° সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে, মেদিনীপুরের দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। বাঁকুড়ায় স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল তাপমাত্রা।

স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি বেশি কলকাতার তাপমাত্রা

শনিবারই কলকাতাতে পারদ পৌঁছায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াসে। যা ছিল স্বাভাবিকের চেয়ে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। উলুবেড়িয়াতে তাপমাত্রা ওঠে ৪০.৫° সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৬.৪ ডিগ্রি বেশি। রাঢ়বঙ্গের অন্তর্গত সমস্ত জেলাতেই তাপপ্রবাহ চলেছে। নদিয়ার কৃষ্ণনগর, বীরভূমের শ্রীনিকেতন, সিউড়ি সমস্ত জায়গায় তীব্র তাপপ্রবাহ (Heat Wave) চলে। বর্ধমানে শনিবারের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে আসানসোলে তা দাঁড়ায় ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়াতে ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস ছিল শনিবার।

স্বাভাবিকের থেকে কত তাপমাত্রা বাড়লে তাকে তাপপ্রবাহ বলা যায়

হাওয়া অফিসের মতে, সাধারণভাবে যে কোনও এলাকার তাপমাত্রা যদি স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হয়, তাহলেই অতি তীব্র তাপপ্রবাহের (Heat Wave) পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে তখন তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আপাতত এই তাপপ্রবাহ থেকে মুক্তির কোনও উপায় নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

bangla news

Bengali news

Heat Wave in bengal

south bengal Heat Wave


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর