img

Follow us on

Monday, Mar 04, 2024

West Bengal Health: উপাচার্য থেকে স্বাস্থ্য অধিকর্তা, একাধিক স্থায়ী পদ ফাঁকা! কোথায় প্রশাসনের সক্রিয়তা?

স্বাস্থ্য দফতরের একাধিক গুরুত্বপূর্ণ পদে স্থায়ী নিয়োগ নেই, আটকে যাচ্ছে কাজ

img

স্বাস্থ্য ভবন, প্রতীকী চিত্র

  2024-01-31 19:29:27

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যের স্বাস্থ্য দফতরের (West Bengal Health) একাধিক গুরুত্বপূর্ণ পদে স্থায়ী নিয়োগ নেই। যার ফলে স্বাস্থ্য দফতরের নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও আটকে থাকছে। এমনই অভিযোগ উঠছে প্রশাসনের অন্দরে। প্রশাসনের কর্তারা জানাচ্ছেন, এর সরাসরি প্রভাব পড়ছে রাজ্যের স্বাস্থ্য পরিষেবায়।

কী অভিযোগ উঠছে? (West Bengal Health)

রাজ্যের স্বাস্থ্য দফতরের মূল গুরুত্বপূর্ণ তিনটি পদেই স্থায়ী নিয়োগ নেই দীর্ঘদিন। গত পাঁচ মাস রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নেই। তিন মাস রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তার স্থায়ী নিয়োগ হয়নি। আর সাত মাস ধরে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ পদ স্বাস্থ্য অধিকর্তার স্থায়ী আসন ফাঁকা। আর এর জেরেই বাড়ছে জটিলতা। 
প্রশাসনের একাংশ জানাচ্ছেন, স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য না থাকায় আটকে থাকছে একাধিক সিদ্ধান্ত। বিশ্ব‌বিদ্যালয়ের পাঠ্যসূচি থেকে পরীক্ষাপদ্ধতি, কোনও বিষয়েই সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।‌ পাশপাশি, স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা না থাকায় রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজের কাজ আটকে রয়েছে। শিক্ষক-চিকিৎসকদের বদলি থেকে মেডিক্যাল কলেজে পড়ুয়াদের একাধিক সমস্যার সমাধানে কোনও কার্যকরী সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।‌ কারণ, স্থায়ী স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা (West Bengal Health) না থাকায় কাজ আটকে যাচ্ছে। তবে সবচেয়ে বেশি‌ সমস্যা হচ্ছে স্বাস্থ্য অধিকর্তার পদ‌ ফাঁকা থাকায়। রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। কিন্তু মাসের পর মাস এই পদ ফাঁকা রয়েছে। ফলে শহর থেকে জেলা, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালের পরিকাঠামোগত এবং পরিষেবা সংক্রান্ত একাধিক বিষয়ে সিদ্ধান্ত আটকে থাকছে। কাজ‌ বন্ধ থাকছে। এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্য পরিষেবায়।

কেন কাঠগড়ায় প্রশাসনের সক্রিয়তা? (West Bengal Health)

রাজ্যের সরকারি চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, মাসের পর মাস তিনটি গুরুত্বপূর্ণ পদ ফাঁকা থাকলেও স্থায়ী নিয়োগ নিয়ে কোনও সক্রিয়তা দেখাচ্ছে না প্রশাসন।‌ অভিযোগ, রাজ্যের শাসক দলের একাংশ চিকিৎসা ব্যবস্থার সবটুকু নিজেদের নিয়ন্ত্রণে রাখতেই স্থায়ী নিয়োগে অনিহা দেখাচ্ছে। রাজ্যের শিক্ষক-চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কয়েক মাস আগে স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা পদে স্থায়ী নিয়োগের জন্য ইন্টারভিউ নেওয়া হয়েছিল। কিন্তু তারপরে মাসের পর মাস কেটে গিয়েছে। কিন্তু নিয়োগ‌ হয়নি। শিক্ষক-চিকিৎসকদের অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা যাচাই করে এই পদে নিয়োগ করা‌ হয়। রাজ্যের চিকিৎসকদের একাংশের প্রশ্ন, প্রশাসন‌ (West Bengal Health) কি একজনও যোগ্য শিক্ষক-চিকিৎসক বাছাই করতে পারল না?

কী বলছে রাজ্য প্রশাসন? (West Bengal Health)

রাজ্য প্রশাসনের কর্তারা অবশ্য এ বিষয়ে মুখ খুলতে নারাজ। প্রশাসনের এক শীর্ষ কর্তা (West Bengal Health) জানান, স্বাস্থ্য পরিষেবায় কোনও প্রভাব পড়ছে না।‌ নিয়মমাফিক কাজ হচ্ছে। তবে, গুরুত্বপূর্ণ পদে দ্রুত স্থায়ী নিয়োগ হবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Bengali news

vacant post

West bengal health

west bengal health university

director of health

swastha bhawan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর