img

Follow us on

Monday, Feb 26, 2024

MGNREGA Scam: ১০০ দিনের কাজে দুর্নীতি, ইডির তলব সরকারি আমলা থেকে নির্মাণ সহায়ক কর্মীদের

১০০ দিনের কাজে দুর্নীতিতে ইডির তলবে সরকারি আমলারা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-08 14:34:09

মাধ্যম নিউজ ডেস্ক:  ১০০ দিনের কাজের (MGNREGA Scam) প্রকল্পের দুর্নীতির তদন্তে ঝোড়ো ব্যাটিং চালাচ্ছে ইডি। চলতি সপ্তাহের মঙ্গলবারই একসঙ্গে ছ’টি জায়গায় তল্লাশি চালান ইডি আধিকারিকরা। ১০০ দিনের কাজের দুর্নীতির তদন্ত ইতিমধ্যেই ডাব্লুবিসিএস অফিসার সহ ডেপুটি কালেক্টর এবং কয়েকজন নির্মাণ সহায়কের কর্মীর বাড়িতে হানা দিয়েছিলেন তদন্তকারীরা।

ইডি সূত্রে জানা গিয়েছে, এবার ওই সমস্ত ব্যক্তিদের তলব করা হয়েছে সিজিও কমপ্লেক্সে। জানা গিয়েছে, এটাই শেষ নয়। আগামী দিনে আরও একাধিক সরকারি কর্মচারী, অফিসারকে তলব করা হবে। বেশ কয়েকজন আধিকারিকের বিরুদ্ধে মিলেছে তথ্য। তাঁদেরকে পর পর তলব করা হবে। প্রসঙ্গত, এই প্রকল্পে দুর্নীতির অভিযোগ (MGNREGA Scam) অনেক দিন আগে থেকেই তুলেছিল বিরোধীরা। এই নিয়ে একাধিকবার সরব হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। বেলডাঙায় দু’টি, ধনিয়াখালিতে ১টি, এছাড়া অন্যান্য ২টি জায়গায় এই নিয়ে  থানায় মামলাও দায়ের হয়।

কবে কাকে তলব করা হল?

ইডি সূত্রে জানা গিয়েছে, আগামী ১২ ফেব্রুয়ারি ডেপুটি কালেক্টর সঞ্চয়ন পানকে তলব করা হয়েছে সিজিও-তে। ওই একই দিনে হাজিরা দিতে ডাকা হয়েছে নির্মাণ সহায়ক কর্মী সন্দীপ সাধুখাঁ-কে। আগামী ১৫ ফেব্রুয়ারি তলব করা হয়েছে ডাব্লুবিসিএস অফিসার শুভ্রাংশু মণ্ডলকে। জানা গিয়েছে, ব্যাঙ্কের নথি পত্র সমেত হাজিরা দিতে বলা হয়েছে তাঁদের (MGNREGA Scam)।

ভুয়ো জব কার্ড বানিয়ে চলত দুর্নীতি

গোয়েন্দারা জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে ভুয়ো জব কার্ড বানিয়ে দুর্নীতি চলেছে বছরের পর বছর। জানা গিয়েছে, ১০০ দিনের কাজ করেননি, এমন অনেক প্রাপকের নামে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট (MGNREGA Scam) তৈরি করে কেন্দ্রীয় সরকারি প্রকল্পের টাকা সরানো হয়েছে। এখনও পর্যন্ত অনুমান ১.৭৯ কোটি টাকার দুর্নীতি হয়েছে এই প্রকল্পে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই চুঁচুড়া, ঝাড়গ্রাম, বহরমপুর এবং কলকাতার সল্টলেকেও তল্লাশি চালিয়েছেন ইডি আধিকারিকরা। সকালেই চলে ঝাড়গ্রামের ডব্লুবিসিএস অফিসার শুভ্রাংশু মণ্ডলের বাড়িতে তল্লাশি অভিযান। সল্টলেক সেক্টর-ওয়ানের ইবি ব্লকে অবস্থিত ডেপুটি কালেক্টর সঞ্চয়ন পানের বাড়িতেও চলে তল্লাশি। চন্দননগরে হরিদ্রাডাঙা এলাকায় সন্দীপ সাধুখাঁর বাড়িতেও পৌঁছে যান গোয়েন্দারা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ED

Bengali news

MGNREGA Scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর