img

Follow us on

Wednesday, May 01, 2024

East West Metro: গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো, নীল আলো জানান দিল ট্রেন নদীর তলায়

চালু ইস্ট ওয়েস্ট মেট্রো, এক টিকিটেই বাজিমাত...

img

প্রতীকী ছবি।

  2024-03-15 08:26:52

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘ অপেক্ষার অবসান। চালু হয়ে গেল ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro)। যাত্রী নিয়ে গঙ্গার নীচ দিয়ে ছুটে গেল এই রুটের প্রথম মেট্রো। শুক্রবার সকালেই সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছিল মেট্রোর প্রবেশদ্বার। ঐতিহাসিক সফরের সাক্ষী রইলেন বহু মানুষ।

চালু ইস্ট ওয়েস্ট মেট্রো

আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করে রেল জানিয়েছিল, শুক্রবার সকাল ৭টায় এসপ্ল্যানেড থেকে দিনের প্রথম মেট্রো ছাড়বে হাওড়া ময়দানের উদ্দেশে। একই সময় হাওড়া ময়দান থেকেও প্রথম ট্রেন রওনা দেবে এসপ্ল্যানেডের উদ্দেশে। সেই মতোই প্রথম ট্রেনটি হাওড়া ময়দানের উদ্দেশে যাত্রা শুরু করল। উল্টোদিক থেকেও এসপ্ল্যানেডের উদ্দেশেও রওনা দিল আরও একটি মেট্রো।

এক টিকিটেই একাধিক রুটে যাত্রা 

জানা গিয়েছে, হাওড়া স্টেশন থেকে এক টিকিটেই কবি সুভাষ বা দক্ষিণেশ্বর পর্যন্ত যাওয়া যাবে। হাওড়ার দিক থেকে যাঁরা অন্যত্র যাবেন, তাঁদের ট্রেন বদল করতে হবে এসপ্ল্যানেডে। এজন্য যাত্রীদের যেতে হবে এই স্টেশনের কমন প্যাসেজ দিয়ে। কার্ড বা টোকেন পাঞ্চ করে ভ্রমণ করা যাবে অন্য রুটের মেট্রোয়। ইস্ট-ওয়েস্ট মেট্রোর গেট দিয়ে ঢুকে যাত্রীরা ধরতে পারবেন নর্থ-সাউথ মেট্রো।

এদিন গঙ্গার নীচ দিয়ে মেট্রো যাওয়ার সময় আনন্দে চিৎকার করে ওঠেন যাত্রীরা। গঙ্গার তলদেশ পেরোতে মেট্রোর (East West Metro) লাগল ৪৫ সেকেন্ড। গঙ্গার নীচে ট্রেন যেতেই জ্বলে উঠেছিল নীল আলো। এই সিগন্যালই বুঝিয়ে দেবে ট্রেন রয়েছে নদীর নীচে। হাওড়া ময়দান ছেড়ে ট্রেন আসে হাওড়া স্টেশনে। পরে নদী পার হয়ে পৌঁছায় মহাকরণে। তার পরের স্টেশনই এসপ্ল্যানেড। যেহেতু হাওড়ায় মেট্রো স্টেশনটি পুরানো ও নতুন কমপ্লেক্সের মাঝখানে রয়েছে, তাই সুবিধা হবে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের যাত্রীদের।

আরও পড়ুুন: “ভারতের গণতন্ত্রে ঐতিহাসিক দিন”, এক দেশ এক ভোট প্রসঙ্গে বললেন শাহ

প্রসঙ্গত, ৬ মার্চ গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি আরও দুটি মেট্রো রুটের উদ্বোধন করেন। এর মধ্যে ছিল জোকা-তারাতলা ও নিউ গড়িয়া-রুবি মেট্রো। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডের দূরত্ব ৪.৮ কিলোমিটার। এর মধ্যে গঙ্গার নীচে রয়েছে ৫২০ মিটার পথ। এই পথেই ট্রেন যাওয়ার সময় জ্বলে উঠল নীল আলো। মেট্রো রেল সূত্রে খবর, ইস্ট-ওয়েস্ট রুটে কত যাত্রী হচ্ছে, তা দেখেই ঠিক হবে কতক্ষণ ছাড়া চালানো হবে ট্রেন (East West Metro)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

East West Metro

Metro Rail

metro

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর