img

Follow us on

Sunday, May 19, 2024

Dakshin Dinajpur: বিরিয়ানিতে কি রং, বাসি-পচা মাংস? খাদ্য সুরক্ষা দফতরের অভিযানে চাঞ্চল্যকর তথ্য

পুজোর আগে বিরিয়ানির দোকানে খাদ্য সুরক্ষা দফতরের অভিযান, কী মিলল দেখুন!

img

প্রতীকী চিত্র।

  2023-09-22 17:34:39

মাধ্যম নিউজ ডেস্ক: বিরিয়ানির কথা শুনলেই ভোজন রসিকদের জিভে জল চলে আসে। এবার এই বিরিয়ানির গুণগত মান এবং তা স্বাস্থ্যসম্মত কতটা, তা যাচাই করতে খাদ্য সুরক্ষা দফতর অভিযান চালিয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে (Dakshin Dinajpur) নিম্নমানের খাবার বিক্রি করার অভিযোগে বিভিন্ন হোটেল, রেস্তোরাঁ এবং খাবারের দোকানে হানা দেয় খাদ্য সুরক্ষা দফতর। এছাড়াও এই অভিযানে ছিল ক্রেতা সুরক্ষা দফতর এবং এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। ওই অভিযানে খাবারের মান নিয়ে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। আধিকারিকরা দেখেন, দোকানের ফ্রিজে মজুত করা হয়েছে পচা ভাত। এছাড়াও বাসি-পচা মাংস দিয়েই চলছে রান্না। আবার বিরিয়ানিতে দেওয়া হয়েছে ক্ষতিকর রং। পচা ও নিম্নমানের জিনিসের খোঁজ পাওয়ার পর সেসব নষ্ট করেন দফতরের আধিকারিকরা।

জেলা প্রশাসনের বক্তব্য (Dakshin Dinajpur)

দক্ষিণ দিনাজপুর (Dakshin Dinajpur) জেলা প্রশাসন সূত্রে খবর, ক্রেতাদের সুরক্ষার কথা মাথায় রেখে খাদ্য সুরক্ষা দফতর এই ধরনের অভিযান শুরু করেছে এবং আগামী দিনে আরও করবে। এই প্রসঙ্গে জেলার ক্রেতা সুরক্ষা দফতরের সহ অধিকর্তা মনোজিৎ রাহা বলেন, “বালুরঘাটে অনেক দোকানের বিরিয়ানি খাবারের মান এবং পরিচ্ছন্নতার মান সন্তোষজনক নয়। শুধু গুণগত মান নয়, সেই সঙ্গে বাসি খাবারের নমুনাও পাওয়া গেছে”। একই ভাবে জেলার ফুড সেফটি অফিসার দীপক গুরুং বলেন, “খাবারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলেও সেই খাবার দোকানে রাখা হয়েছে। এই ভাবে যদি খাবার নিয়ে অবহেলা করা হয়, অভিযান আরও চলবে। প্রয়োজনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে”।

ব্যবসায়ীদের বক্তব্য

বালুরঘাটের (Dakshin Dinajpur) ব্যবসায়ী সমিতির সম্পাদক হরেরাম সাহা বলেন, “যে সমস্ত বিরিয়ানি ব্যবসায়ী ওই ধরনের খাবারের সঙ্গে যুক্ত, তাঁদের স্বাস্থ্যকর পরিবেশ বজায় রেখে ব্যবসা করতে বলা হয়েছে। যদি অনিয়ম করা হয় এবং প্রশাসন যদি ব্যবস্থা গ্রহণ করে, তাহলে আমাদের কিছু করার থাকবে না। আমরা প্রশাসনের ভূমিকাকেই সমর্থন করব।”

সামনেই পুজো, তাই বিরিয়ানি প্রেমীরা কতটা বিধিসম্মত খাবার খাচ্ছেন, তাই নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশের মানুষ। অপর দিকে কলকাতা শহর এবং শহরতলিতে যত্রতত্র গজিয়ে উঠছে বিরিয়ানির দোকান। অতিরিক্তি ভিড়ের মধ্যে হোটেল, রেস্তোরাঁ কতটা নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন করছে, সেই বিষয়েও কি নমুনা সংগ্রহ করে অভিযান চালাবে খাদ্য সুরক্ষা দফতর? সেটাই এখন ভোজন রসিকদের মনে প্রশ্ন!

 

 দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dakshin Dinajpur

Biriyani

department of food


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর