img

Follow us on

Wednesday, Jun 19, 2024

DELED: ডিএলএড কলেজগুলির ভর্তিতে স্থগিতাদেশ জারি কলকাতা হাইকোর্টের

রাজ্যে ৬০০ ডিএলএড প্রশিক্ষণ কেন্দ্রে প্রায় ৩০ হাজার ছাত্রছাত্রীর ভর্তি আটকে গেল

img

কলকাতা হাইকোর্ট

  2023-06-01 19:26:49

মাধ্যম নিউজ ডেস্ক: প্রাথমিক প্রশিক্ষণ কলেজে (DELED) ভর্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষ ও বিচারপতি সুপ্রতীম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। এর ফলে ৩০ হাজারেরও বেশি পড়ুয়ার ভর্তি ঝুলে রইল। ৯ জুন পর্যন্ত এই স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

২০২১-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তির উপর এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। এর ফলে ৬০০ প্রাথমিক প্রশিক্ষণ কলেজে (DELED) এখন ৩,০০০ টাকা লেট ফাইন দিয়েও ভর্তি হওয়া যাবে না। ডিএলএডে ভর্তির ভবিষ্যৎ নির্ধারণের সম্ভাবনা রয়েছে ৬ জুন। সেদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে উঠবে মামলা।

প্রাথমিক শিক্ষাপর্ষদের বিজ্ঞপ্তি

প্রসঙ্গত ৩০ মে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফের বিজ্ঞপ্তি জারি করে ৩ জুনের মধ্যে ডিএলএড-এর ভর্তি প্রক্রিয়া শেষ করতে বলা হয়। ২০২১-২৩ শিক্ষাবর্ষের ভর্তি ২০২৩ সালে হওয়া নিয়ে এর আগে ডিভিশন বেঞ্চ প্রশ্ন তোলে। বেঞ্চের প্রশ্ন, ‘‘২০২১ থেকে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ২০২৩ সালে যদি আবেদন গ্রহণ করা হয়, তবে ক্লাস কবে হবে?’’ প্রসঙ্গত, সুকান্ত গুড়িয়া নামে জনৈক ব্যক্তি জনস্বার্থ মামলা করে হাইকোর্টে অভিযোগ করেন, ২০২১ থেকে ২০২৩ শিক্ষাবর্ষের জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ আবেদন গ্রহণের সময়সীমা জানায় ২৮ ডিসেম্বর ২০২২। পরে বিজ্ঞপ্তি জারি করে জানায়, জানুয়ারি ২০২৩ সালে ভর্তির আবেদন করতে হবে। পরবর্তীকালে হাইকোর্ট বেসরকারি প্রাথমিক প্রশিক্ষণ কলেজে তিন হাজার টাকা লেট ফি দিয়ে ভর্তির ছাড়পত্র দেয়। কিন্তু বৃহস্পতিবার স্থগিতাদেশ জারি হওয়ায় পড়ুয়াদের ভবিষ্যৎ প্রশ্নের মুখে।

আরও পড়ুন: সরকারি অনুষ্ঠানেই ব্রাত্য, ক্ষোভ উগরে দিলেন তৃণমূল বিধায়ক আব্দুল করিম চৌধুরী

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে উঠতে পারে মামলা

জানা যাচ্ছে আদালতের কাজকর্ম স্বাভাবিক হলে মামলাটি ফের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে ওঠার সম্ভাবনা প্রবল। ইতিমধ্যে ডিএলএড ভর্তিতে একাধিক বিষয়ে বেনিয়মের অভিযোগ তুলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কয়েকদিন আগেই তিনি নির্দেশ দেন, সমস্ত বেসরকারি ডিএলএড কলেজকে তাদের ছাত্র তালিকা আদালতে জমা দিতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Kolkata High Court


আরও খবর


ছবিতে খবর