img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Darjeeling: বরফের চাদরে ঢাকল দার্জিলিংয়ের সান্দাকফু, উচ্ছ্বসিত পর্যটকরা

মার্চ মাসের শেষেও তুষারপাত! কোথায় জানেন?

img

সান্দাকফুতে বরফ (নিজস্ব চিত্র)

  2024-03-20 20:15:27

মাধ্যম নিউজ ডেস্ক: বসন্তে বরফে ঢাকলো সান্দাকফু। অসময়ের এই তুষারপাতে পাহাড় মুখী হতে শুরু করেছেন পর্যটকেরা। বুধবার সকাল থেকেই দার্জিলিংয়ের (Darjeeling) সান্দাকফু বরফে ঢেকে রয়েছে। অসময়ের তুষারপাতের খবর ছড়িয়ে পড়তেই পাহাড়মুখী হতে শুরু করেছেন পর্যটকরা। শুধু এদিনই নয়, আরও কয়েকদিন ধরে চলবে এই তুষারপাত। আবহাওয়া দফতরের এই পূর্বাভাস। পর্যটন ব্যবসায়ীদের মুখে হাসি। দোলের সামনে এই তুষারপাত ব্যাপক সংখ্যায় পর্যটকদের দার্জিলিং পাহাড়ে টেনে আনবে, এমনটাই আশা তাদের। খুশি পর্যটকরা।

কেন এই অসময়ের তুষারপাত? (Darjeeling)

অসময়ে তুষারপাত দার্জিলিংয়ের (Darjeeling) সান্দাকফুতে নতুন নয়। সিকিমের আবহাওয়া দফতরের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, গত বছর মার্চ মাসে সান্দাকফুতে বরফ পড়েছিল। কয়েক বছর আগে এপ্রিল মাসেও বরফ পড়েছে। শীত চলে যাওয়ার পর বসন্তের আগমনে সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়তে শুরু করেছিল।  তার মাঝে হঠাৎ করে বরফ পড়ার ঘটনা চমকপ্রদ বটে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে,  গত দুমাস ধরে দার্জিলিং সহ উত্তরবঙ্গ বৃষ্টিপাত ছিল না। ঘূর্ণাবর্ত, নিম্নচাপ তৈরি হলেও জলীয়বাষ্প না থাকায় এই দু'মাস বৃষ্টিপাত হয়নি। গোপীনাথ রাহা বলেন, গত কয়েকদিন ধরে উত্তর-দক্ষিণ অক্ষরেখা চলে আসার পাশাপাশি একটি নিম্নচাপ তৈরি হয়। তার সঙ্গে বঙ্গোপসাগর থেকেও প্রচুর পরিমাণে জলীয়বাষ্প আসতে শুরু করেছে। ঘূর্ণাবর্ত থাকা সেই জলীয়বাষ্প উপরে উঠে গিয়ে জমাট বেঁধে বৃষ্টি এবং তুষারপাত ঘটিয়েছে। আগামী কয়েকদিন ধরে উত্তরবঙ্গে বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে দার্জিলিং ও সিকিমের উঁচু জায়গাগুলিতে তুষারপাতও চলবে।

আরও পড়ুন: 'গোষ্ঠীদ্বন্দ্ব তৃণমূলের সিলেবাসের মধ্যে রয়েছে', বেফাঁস শতাব্দী রায়

 খুশি পর্যটন ব্যবসায়ীরা

এখন ভরা পর্যটন মরসুম। কিন্তু, লোকসভা নির্বাচনের দামামা বেজে যাওয়ায় এবার পর্যটনে কিছুটা ভাটা শুরু হয়েছিল। অসময়ের তুষারপাত সেই ধাক্কা অনেকটাই সামলে দেবে বলে আশা পর্যটন ব্যবসায়ীদের। উত্তরবঙ্গের অন্যতম ট্যুর অপারেটর সম্রাট সান্যাল বলেন, অসময়ে তুষারপাতে এদিন থেকেই আবার পাহাড়ে পর্যটক আসতে শুরু করেছেন। দোলের আগে উইকেন্ডের মাঝে এই তুষারপাত পর্যটকদের দার্জিলিং (Darjeeling) আসার ব্যাপারে নতুন করে উৎসাহিত করেছে। এই অঞ্চলের পর্যটন ব্যবসার ক্ষেত্রে একটা ভালো দিক। আমরা আশা করছি এবারের দোল উৎসব পর্যন্ত দার্জিলিং পাহাড় পর্যটকে ঠাসা থাকবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Tourist

Bengal news

bangla news

sandakphu

ice


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর