img

Follow us on

Monday, May 20, 2024

Darjeeling Railway: সেবক-রংপো রেল প্রকল্পের কাজ দ্রুত শেষ করায় জোর রেলের

ডিসেম্বরের মধ্যেই শেষ হবে সেবক-রংপো রেলের কাজ...

img

সেবক-রংপো রেল প্রকল্পের কাজ। সংগ্রহীত চিত্র।

  2024-02-24 17:42:10

মাধ্যম নিউজ ডেস্ক: কয়েক বছর আগে ভারতের উত্তরপূর্ব সীমান্তে চিনের আগ্রাসী মনোভাবের কথা গুরুত্ব দিয়ে রেল যোগাযোগের ব্যবস্থার উপর বিশেষ নজর দেওয়া হয়েছিল। দার্জিলিং (Darjeeling) জেলার সেবক-রংপো রেল (Sevok–Rangpo Railway) প্রকল্পের কাজে দ্রুত গতি আনার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের পক্ষে। এবার সেই কাজ শেষ করতে বিশেষ জোর দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। শিলিগুড়ি থেকে সিকিমে যাওয়ার রাস্তা হল ১০ নম্বর জাতীয় সড়ক। বর্ষায় এই রাস্তা অনেক সময় বন্ধ হয়ে যায়। তাই এই রেলপথ একান্ত প্রয়োজনীয়।

দিল্লির বিশেষ নজর এই রেলে

সীমান্তে চিনের আগ্রাসী মনোভাবকে মাথায় রেখে, ২০২৪ সালে চিন সীমান্তবর্তী সিকিমকে রেলপথে জুড়ে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। গত অক্টোবর মাসে সিকিমে তিস্তায় প্রাকৃতিক বিপর্যয়ের কারণে কাজে ব্যাপক ব্যঘাত দেখা দিয়েছিল। আবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় রেলের সম্প্রসারণের কাজ শেষ করার মাত্রা স্থির করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে এই কাজ (Sivok–Rangpo Railway) শেষ করার সময় ঠিক করা হয়েছে। ২০০৮-০৯ সালে এই রেলপথের প্রকল্পের খরচ ছিল ১৩০০ কোটি টাকা। বর্তমানে এই প্রকল্পের খরচ দাঁড়িয়ে হয়েছে ১২ হাজার কোটি টাকা। সেনাবাহিনীর কাছে এই রেলপথ হবে লাইফ লাইন। এই রেলপথ নির্মাণের উপর দিল্লির বিশেষ নজর রয়েছে।

রেলের বক্তব্য

উত্তরপূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, “আমারা নিয়মিত ভাবে প্রকল্পের (Sivok–Rangpo Railway) কাজের খোঁজ নিচ্ছি। দ্রুত যাতে কাজ শেষ করা যায়, সেই দিকে নজর দেওয়া হয়েছে। সেবক-রংপো প্রকল্পেও বাড়ানো হয়েছে কেন্দ্রীয় নজরদারি। নির্মাণকারী সংস্থার কাছে নিয়মিত রিপোর্ট নেওয়া হচ্ছে।”

ঠিকাদার সংস্থার বাস্তুকারের বক্তব্য

ঠিকাদার সংস্থার কার্যনির্বাহী বাস্তুকার মাহিন্দার সিংহ বলেন, “রেলের (Sivok–Rangpo Railway) কাজ করতে গিয়ে একাধিকবার সুড়ঙ্গ ধসে শ্রমিকের মৃত্যু, জল ঢুকে কাজ বন্ধ হওয়ার ঘটনায় নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ করা যায়নি। শেষবার সিকিমে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে রাস্তাঘাট নষ্ট হয়ে গিয়েছিল। একমাস প্রায় কাজ বন্ধ ছিল। এবার এই সব কিছু পেরিয়ে কাজ শেষ হবে। তবে চলতি বছরেই ডিসেম্বরে কাজ শেষ করা হবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

railway project

Sivok–Rangpo Railway

entral Government

planning


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর