img

Follow us on

Monday, May 20, 2024

CV Ananda Bose: “দুর্নীতির সঙ্গে আপস নয়”, অন্তর্বর্তীকালীন উপাচার্যদের বৈঠকে আনন্দ-বার্তা

“এটা বেদনাদায়ক যে রাজ্যের একজন মন্ত্রী জেলে গিয়েছিলেন..."

img

রাজ্যপাল সিভি আনন্দ বোস। ফাইল ছবি

  2023-08-01 07:11:07

মাধ্যম নিউজ ডেস্ক: দুর্নীতির সঙ্গে কোনও আপস নয়। সোমবার তাঁর নিয়োগ করা অন্তর্বর্তীকালীন উপাচার্যদের বৈঠকে এই বার্তাই দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। এদিন সল্টলেকের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজন করা হয়েছিল বৈঠকের। রাজ্যপাল পদাধিকার বলে রাজ্যের বিশ্ববিদ্যালগুলির আচার্য। সেই সূত্রেই তিনি বসেছিলেন বৈঠকে। এদিনের বৈঠকে যোগ দিয়েছিলেন রাজ্যপাল যে ১৭টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্যদের নিয়োগ করেছিলেন, তাঁরাই।

"প্রসঙ্গ: দুর্নীতি"

সেখানেই রাজ্যপাল দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেন, “দুর্নীতি বরদাস্ত করা হবে না। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ করতে হবে স্বচ্ছতার সঙ্গে।” তিনি (CV Ananda Bose) বলেন, “এটা বেদনাদায়ক যে রাজ্যের একজন মন্ত্রী জেলে গিয়েছিলেন। দুর্নীতি বন্ধ করতেই হবে।” বৈঠকে রাজ্যপাল বলেন, “আমরা মুখোমুখি প্রোগ্রাম শুরু করছি। যে কোনও বিষয়ে স্কুল-কলেজ পড়ুয়ারা রাজ্যপালের সঙ্গে কথা বলতে পারবেন। শুধু একটা ফোন করলেই রাজ্যপালের সঙ্গে দেখা করা যাবে।” ‘বেস্ট অ্যান্ড ব্রাইটেস্ট অ্যামং দ্য স্টুডন্টস’রা রাজ্যপালের ‘ডায়মন্ড গ্রুপে’ যুক্ত হওয়ার সুযোগ পাবেন বলেও জানান সিভি আনন্দ বোস।

‘স্টুডেন্টস এক্সচেঞ্জ’ কর্মসূচি

আন্তর্জাতিক ক্ষেত্রে ‘স্টুডেন্টস এক্সচেঞ্জ’ কর্মসূচির ওপর গুরুত্ব দেওয়ার কথাও এদিন বলেছেন রাজ্যপাল। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে কাজ হবে ‘ডু অ্যান্ড ডেয়ার’ স্লোগানে।” অ্যাকাডেমিক ইন্ডাস্ট্রি কমিটি গঠনের সিদ্ধান্তের কথাও এদিন জানিয়েছেন রাজ্যপাল। এদিন যেসব অন্তর্বর্তীকালীন উপাচার্যের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজ্যপাল (CV Ananda Bose), তাঁর মধ্যে ১২ জনের সঙ্গে ২৯ জুন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বৈঠক করেছিলেন তিনি। সেখানে বাংলাকে দেশের ‘এডুকেশন হাব’ করার স্বপ্নের কথাও জানিয়েছিলেন রাজ্যপাল। সোমবারের বৈঠকেও ফের সেকথা জানান তিনি।

আরও পড়ুুন: ‘‘তাহলে মসজিদের ভিতর ত্রিশূল কেন?’’ জ্ঞানবাপী নিয়ে প্রশ্ন যোগীর

রাজ্যপালের ভূমিকায় রাজ্য সরকার অসন্তোষ প্রকাশ করলেও, তাঁর পাশে যে বিজেপি রয়েছে, তার ইঙ্গিত মিলেছে দলের মুখপাত্র শমীক ভট্টাচার্যের কথায়। তিনি বলেন, “সামগ্রিক শিক্ষা ব্যবস্থাই তো একটা খোলা বাজার হয়ে গিয়েছে। এই অবস্থায় মানুষের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা করতে সচেষ্ট হয়েছেন রাজ্যপাল।” এদিনের বৈঠকে রাজ্যপালের (CV Ananda Bose) কথায় বারংবার উঠে এসেছে দুর্নীতির সঙ্গে তাঁর আপোষহীন মনোভাবের কথার প্রসঙ্গ। ওয়াকিবহাল মহলের মতে, নিয়োগ কেলেঙ্কারিতে লেজেগোবরে দশা তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের। এদিন সম্ভবত ঘুরিয়ে সেদিকেই আঙুল তোলেন রাজ্যপাল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।     

Tags:

bangla news

Bengali news

scam

CV Ananda Bose

vice chancellors of universities  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর