img

Follow us on

Friday, May 17, 2024

Jadvapur University: ফের যাদবপুরে উঠল র‌্যাগিং-এর অভিযোগ, তদন্তের আশ্বাস উপাচার্য বুদ্ধদেব সাউয়ের

এত কিছুর পরও চেতনা ফিরলো না যাদবপুর বিশ্ববিদ্যালয়ে?

img

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

  2023-11-29 17:44:29

মাধ্যম নিউজ ডেস্ক: সাড়ে তিন মাসের মাথায় ফের র‌্যাগিং-এর অভিযোগ উঠল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadvapur University) মেন হস্টেলে। নাম গোপন রেখেই লিখিত নালিশ করলেন দর্শন বিভাগের স্নাতকোত্তর স্তরের এক পড়ুয়া। এই ঘটনা ঘিরে ফের একবার চাঞ্চল্য ছড়িয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের সিডি ব্লকে থাকতেন প্রথম বর্ষের স্নাতকোত্তরের ওই পড়ুয়া। ওই পড়ুয়ার তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দেওয়া একটি চিঠি এদিন প্রকাশ্যে আসে। তাতে ওই ছাত্র অভিযোগ করেন যে তাঁকে হেনস্তা করা হচ্ছে। হস্টেলে যথেষ্ট নিরাপত্তার অভাব বোধ করছেন তিনি। এমনটাও জানিয়েছেন ওই ছাত্র। গোটা ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন উপাচার্য বুদ্ধদেব সাউ। ইমেলের মাধ্যমে তিনি তদন্তের আশ্বাস দিয়েছেন বলে জানা গিয়েছে।

অভিযোগ পত্রে কী লিখলেন ওই পড়ুয়া?

অভিযোগ পত্রে ওই পড়ুয়া লেখেন, ‘‘হস্টেলে (Jadvapur University) যাওয়ার পর থেকে আমার উপর নানা ভাবে র‌্যাগিংয়ের চেষ্টা করা হয়। প্রথমে যখন হস্টেলে মেস চালু হয়, তখন আমায় মেস কনভেনর করা হয়। কিন্তু, আমি নতুন (আবাসিক)। আমার সঙ্গে আরও এক জন মেস কনভেনরও নতুন। তাই মেস কমিটি যে ভাবে বাজার করতে বলে, সেই ভাবে বাজার করি। তা সত্ত্বেও গত ২৫ নভেম্বর সকালে বাজারের পর মাছের টুকরো কেন ছোট এবং ডাল কেন পাতলা হয়েছে, এই বলে আমাকে অকথ্য গালাগালি করা হয়।’’ এর পাশাপাশি ওই পড়ুয়া আরও অভিযোগ এনেছেন যে তাঁকে বাদ দিয়েই গভর্নিং বডির মিটিং ডাকা হয়। সেখানে বলা হয়, ওকে (অভিযোগকারী ছাত্র) একটু টাইট দিতে হবে। মেস কনভেনরের পদ থেকে তাঁকে বাদ দেওয়া হয়। এবং তার পর তাঁকে হুমকিও দেওয়া হয় বলেও অভিযোগ। পড়ুয়ার আরও অভিযোগ যে, তাঁকে দেখে নানা কটুক্তি এবং অঙ্গভঙ্গি করেন কয়েকজন আবাসিক। এতে তিনি নিরাপত্তার অভাবে (Jadvapur University) ভুগছেন। তাই হস্টেল ছেড়ে চলে যাচ্ছেন।

অগাস্ট র‌্যাগিং -এর ফলে মৃত্যু হয় পড়ুয়ার

প্রসঙ্গত, গত অগাস্ট মাসের ৯ তারিখে যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের এক পড়ুয়ার মৃত্যুকে ঘিরে তোলপাড় শুরু হয় রাজ্যজুড়ে। সে সময়ে ওঠে র‌্যাগিং-এর অভিযোগ। এই ঘটনায় গ্রেফতার করা হয় বেশ কয়েকজনকে। যাদের মধ্যে ওই বিশ্ববিদ্যালয়ের (Jadvapur University) প্রাক্তনীও ছিলেন। মেন হোস্টেলে নিয়মিত যাতায়াতও ছিল ওই প্রাক্তনীর। র‌্যাগিং-এর পরেই নড়েচড়ে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

Jadavpur University

bangla news

Bengali news

ragging jadavpur


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর