img

Follow us on

Thursday, Jun 13, 2024

Jamai Sasthi: জামাইষষ্ঠীর আগে আগুন দাম ফল-মিষ্টি থেকে শুরু করে মাছ-মাংসের! নাভিশ্বাস মধ্যবিত্তের

Chicken-Mutton Rate: বঙ্গে তুঙ্গে জামাইষষ্ঠীর ব্যস্ততা! হুহু করে বাড়ছে শাক-সবজি, চিকেন-মটনের দাম

img

জামাই ষষ্ঠীর আগে আগুন বাজার। ছবি— সংগৃহীত।

  2024-06-11 17:16:46

মাধ্যম নিউজ ডেস্ক: বাঙালির ১৩ পার্বনের মধ্যে অন্যতম পার্বন হল জামাইষষ্ঠী (Jamai Sasthi)। এদিন শাশুড়িরা জামাইয়ের কল্যাণার্থে পুজো দেন এবং সারাদিন উপোস করে জামাইকে পাঁচ রকম ফল, মিষ্টি, দই এবং মাছ-মাংস ইত্যাদি হরেক পদের মাধ্যমে আপ্যায়ণ করেন। তাই জামাইষষ্ঠীর মরশুমে ধীরে ধীরে শহরের বিভিন্ন বাজার জমতে শুরু করেছে ভিড়। জামাইষষ্ঠীর (Jamai Sasthi) আগে রেকর্ড দাম রয়েছে বাজারে। আম থেকে শুরু করে কাঁঠাল, লিচু, জাম এমনকি মাছের দামও রয়েছে আকাশছোঁয়া। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে চিকেন, মটনের রেটও। তবে এর মধ্যেই কোথাও আগাম পছন্দসই মাছের জন্য অর্ডার চলছে, তো কোথাও দাম বাড়তে পারে, এই আশঙ্কায় সবজি কিনে নেওয়ার জন্য বেরিয়ে পড়ছেন শ্বশুর-শাশুড়িরা।

অগ্নিমূল্য ফল-সবজির বাজার 

এবছর আমের ফলন কম। তাই স্বাভাবিকভাবেই রেকর্ড দামে বিক্রি হচ্ছে আম। হিমসাগরের প্রতি কেজির দাম রয়েছে ১০০- ১২০ টাকা। তবে হিমসাগরের তুলনায় আরও চড়া দামে বিক্রি হচ্ছে ল্যাংরা আম। ১৪০ টাকা কেজি দরে বাজারে বিকোচ্ছে এই আম। অন্যদিকে কাঁঠালের প্রতি কেজির দাম রয়েছে প্রায় ১০০- ১৫০ টাকা কেজি। বাজারে লিচু ১৫০ টাকা কেজি। জামের দামও রয়েছে আকাশছোঁয়া । প্রতি কেজি জাম বিকোচ্ছে ৩০০ টাকা কেজি দরে। (Jamai Sasthi)

অন্যদিকে, বাজারে পটল, বেগুন, করলা, মিষ্টি আলুর দাম রয়েছে কেজি প্রতি ৫০ টাকা। বাঁধাকপি, ঢ্যাঁরশ, কুমড়োর দাম ছিল কেজি প্রতি ৩০ টাকা। যার জেরে ফল থেকে শুরু করে সবজি— সব কিছুর বাজারেই রীতিমতো পকেটে টান ধরছে আমজনতার।

আরও পড়ুন: মোদির নতুন মন্ত্রিসভায় সর্বকনিষ্ঠ ও বয়োজ্যেষ্ঠ মন্ত্রী কারা? জানুন

মাছ মাংসের বাজারদরও আকাশছোঁয়া (Chicken Mutton Rate)

এবছর মটনকে টেক্কা দিচ্ছে ইলিশ। বাজারে এক কেজি ওজনের ইলিশের দাম রয়েছে প্রায় ১৫০০ টাকা। বুধবার অর্থাৎ জামাইষষ্ঠীর (Jamai Sasthi) দিন এই দাম ২০০০ টাকা ছুঁতে পারে বলে আশঙ্কা রয়েছে। চিতলের পেটি ১০০০ টাকা কেজি। কাতলা মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ৪০০-৫০০ টাকা। পাবদা মাছের কেজি প্রতি দাম রয়েছে ৫০০ টাকা। ট্যাংরা মাছের কেজি প্রতি দাম ৫০০ টাকা। আর ভেটকির কেজি শুরুই হচ্ছে ৬০০ টাকা থেকে। অন্যদিকে, গলদা চিংড়ির প্রতি কেজিতে দাম রয়েছে ৭০০ টাকা। 

এতো গেল মাছ বাজার। তবে মাছের মতোই চড়া দাম মাংসের বাজারেও। বাজারে চিকেনের প্রতি কেজি দাম রয়েছে ২৩০ থেকে ২৪০ টাকা। অন্যদিকে, মটনের কেজি প্রতি রেট রয়েছে ৮৫০ টাকা। অর্থাৎ জামাইয়ের ভূরিভোজে (Jamai Sasthi) শ্বশুরদের সঞ্চয়ে বুধবার যে টান পড়তে চলেছে তা বলাই বাহুল্য।   

একদিকে তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ। অন্যদিকে, বাজারের এই চড়া দামে হিমশিম খাচ্ছে আজজনতা। যদিও এ প্রসঙ্গে ব্যবসায়ীরা জানিয়েছেন, দাম যতই থাকুক না কেন জামাই আদরে (Jamai Sasthi) কোনও খামতি রাখছেন না শ্বশুরমশাইরা। মন খুলে চলছে দেদার বাজারহাট। 
 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

bangla news

Bengali news

Jamai Sasthi

bengali rituals

market

news in bengali

bangali tradition

Chicken Mutton Rate

Jamai Sasthi 2024

food price


আরও খবর


ছবিতে খবর