img

Follow us on

Monday, Mar 04, 2024

Visva-Bharati University: 'সার্ন' প্রকল্পের টাকা পাওয়ার সম্ভাবনা এবার বিশ্বভারতীর! খুশি গবেষকরা

বিশ্বভারতীতে বরাদ্দ হবে 'সার্ন' প্রকল্পের টাকা! এই অর্থে কী হবে জানেন?

img

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সংগ্রহীত চিত্র।

  2024-02-04 17:19:40

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University) সার্ন প্রকল্পে অর্থ পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এই সার্ন হল একটি আন্তর্জাতিক গবেষণা প্রকল্প। এই প্রকল্পের টাকা আটকে দেওয়া হয়েছিল কিছু সময় আগে। এবার ফের টাকা অনুমোদন পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। জানা গিয়েছে, ভারত সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ ডিএসটি বা ডিপার্টমেণ্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি এই আর্থিক অনুমোদন করবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর (Visva-Bharati University)

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University) সূত্রে জানা গিয়েছে, পদার্থের মৌলিক ধর্ম এবং বিশ্ব সৃষ্টির রহস্য জানার গবেষণা করা হয় এই সার্ন প্রকল্পে। এই গবেষণায় বিশেষভাবে জড়িত রয়েছে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগ এবং বিভাগের অধ্যাপক মানস মাইতি সহ কয়েকজন শিক্ষক। উল্লেখ্য, প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এই মানস মাইতিকে নিজের কর্মে গাফিলতির অভিযোগ তুলে সাসপেন্ড করেন এবং ডিএসটি বিভাগে তাঁর বিরুদ্ধে চিঠিও লেখেন উপাচার্য। এরপর সার্ন বিভাগের আর্থিক অনুদান বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে গবেষকদের কাজে ২.৩ কোটি টাকার বরাদ্দ বাতিল হয়ে গিয়েছিল। পরে, মানসবাবু হাইকোর্টে মামলা করলে কোর্টের নির্দেশে তাঁর সাসপেনশন উঠে যায়। অধ্যাপককে বিভাগের কাজে যোগদান করানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আদেশ দেয় আদালত ।

অধ্যাপকের বক্তব্য

বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University) অধ্যাপক মানস মাইতি বলেন, “খুব আনন্দের খবর। আগামী দিনে এই গবেষণায় বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি পাবে। বর্তমান বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।” বিশ্ববিদ্যালয়ের সূত্রে আরও জানা গিয়েছে ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক দায়িত্বভার নেওয়ার পর থেকেই এই সার্ন গবেষণা নিয়ে বিশেষভাবে উদ্যোগ নেন। এই গবেষণায় অনেক অজানা রহস্য এবং বৈজ্ঞানিক বিষয়ে নতুন নতুন তথ্য উঠে আসবে বলে মনে করা হচ্ছে। উপকৃত হবেন অনেক ছাত্র, গবেষক এবং অধ্যাপক। সূত্রে আরও জানা গিয়েছে, ভারত সরকার ইতিমধ্যে আর্থিক অনুদানের বিষয়ে কাজও শুরু করে দিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

Visva-Bharati University

approval

cern

international research project

central funding

dst


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর