img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Nabanna: কেন্দ্রীয় ওবিসি কমিশনের তলব রাজ্যের মুখ্যসচিবকে, কেন জানেন?

দিল্লিতে তলব করা হল রাজ্যের মুখ্যসচিবকে....

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-03 13:20:24

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী ৮ ফেব্রুয়ারি দিল্লিতে ওবিসি কমিশনের অফিসে তলব করা হল রাজ্যের (Nabanna) মুখ্যসচিব বিপি গোপালিকাকে। কিন্তু হঠাৎ এমন তলব কেন? জানা গিয়েছে, গত বছরের ৬ সেপ্টেম্বর রাজ্য সরকার ৮৭টি জাতিকে ওবিসি হিসেবে তালিকাভুক্ত করে। এই বিষয়টি জানতে পেরে জাতীয় ওবিসি কমিশন সেই সমস্ত শ্রেণির ব্যাপারে কিছু তথ্য জানতে চেয়েছিল। সূত্রের খবর, রাজ্য সরকার সেই শ্রেণিগুলোর কোনও তথ্যই কেন্দ্রীয় ওবিসি কমিশনের কাছে পাঠায়নি। অর্থাৎ, কেন্দ্রীয় কমিশনকে সম্পূর্ণ অন্ধকারে রেখে এই এমন সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। এখানেই উঠছে প্রশ্ন। ঠিক এই পরিপ্রেক্ষিতেই রাজ্যের মুখ্যসচিবকে তলব করা হল বলে জানা যাচ্ছে।

কী জানা গেল কেন্দ্রীয় কমিশনের তরফে

কেন্দ্রীয় ওবিসি কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, অনেকটা সময় অতিক্রান্ত হলেও পশ্চিমবঙ্গ সরকারের (Nabanna) তৈরি ওই তালিকা সংক্রান্ত এখনও কোনও তথ্য মেলেনি। যাদেরকে ওই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল, তাদের শিক্ষাগত অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। এছাড়াও ওই শ্রেণির আর্থসামাজিক অবস্থা সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর চাওয়া হয়েছিল। রাজ্য সরকার এব্যাপারে কোনও তথ্যই পাঠায়নি কেন্দ্রীয় কমিশনে। প্রসঙ্গত, ৮ ফেব্রুয়ারি রাজ্য সরকারের বাজেট অধিবেশন রয়েছে (Nabanna)। এবং সেদিনই ডেকে পাঠানো হয়েছে নতুন দায়িত্বপ্রাপ্ত মুখ্যসচিবকে। তবে এখনও পর্যন্ত জানা যায়নি যে রাজ্যের মুখ্যসচিব ওবিসি কমিশনের তলবে সাড়া দেবেন কিনা।

চলতি বছরেই মুখ্যসচিব হিসেবে দায়িত্ব পান গোপালিকা

প্রসঙ্গত, চলতি বছরেই নতুন মুখ্যসচিব হিসেবে দায়িত্ব পান বিপি গোপালিকা। হরিকৃষ্ণ দ্বিবেদীর কার্যকালের মেয়াদ শেষে তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হন তিনি। এর আগে বিপি গোপালিকা স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব সামলেছেন (Nabanna)। সেপ্টেম্বর মাসে যে সময়ে কমিশনের তথ্য চাওয়া হচ্ছে, সেই সময় মুখ্যসচিবের দায়িত্বে তিনি ছিলেন না। এখন দেখার বিষয় ৮ তারিখে বাজেট অধিবেশন ছেড়ে বিপি গোপালিকা সেখানে সশরীরে হাজিরা দেন কিনা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

West Bengal government

Madhyom

bangla news

Bengali news

Nabanna

Chief Secretary of West Bengal

central obc commission

OBC community


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর