img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Jadavpur University: রাত ১০টার পরে হস্টেলে ঢোকা যাবে না, নয়া নির্দেশিকা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

বুধবার যাদবপুরের হস্টেল সংক্রান্ত নির্দেশিকা জারি ডিন অফ স্টুডেন্টস-এর

img

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

  2023-09-21 07:23:04

মাধ্যম নিউজ ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) লাগু হল নয়া নিয়মবিধি। বিশ্ববিদ্যালয়ের হস্টেলে রাত দশটার পরে আর কেউই ঢুকতে পারবেন না। এই সময়ের মধ্যে হস্টেলের ছাত্র আবাসিকদের চলে আসতে হবে এবং যাঁরা বাইরে থাকবেন তাঁরাও সেদিন আর হস্টেলে ঢুকতে পারবেন না। রাত দশটার পরে হস্টেলের মূল দরজা বন্ধ করে দেওয়া হবে এবং ৮ ঘণ্টা বন্ধ থাকবে এই দরজা। এমনটাই জানানো হয়েছে নয়া নির্দেশিকায়।

ডিন অফ স্টুডেন্টস-এর নয়া নির্দেশিকা

বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) ডিন অফ স্টুডেন্ট একটি নয়া নির্দেশিকা জারি করেন। সেখানে বলা হয়, হস্টেলের কোনও আবাসিক রাত দশটার পর হস্টেলের বাইরে থাকতে পারবেন না, কোনও কারণে হস্টেলে থাকতে না পারলে আগে থেকে তাঁকে হস্টেল সুপারিনডেন্টের অনুমতিও নিতে হবে। হস্টেলে ভর্তির সময়ই একটি নিয়মের তালিকা প্রত্যেক ছাত্র-ছাত্রীকে দেওয়া হয় সেই তালিকাই সকলকে মেনে চলতে হবে বলেও জানিয়েছেন ডিন অফ স্টুডেন্ট। পাশাপাশি হস্টেলের দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীদেরকেও এই নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে। এর পাশাপাশি হস্টেলের সমস্ত আবাসিকদের নিজেদের সঙ্গে পরিচয় পত্র রাখতে হবে। যখনই বিশ্ববিদ্যালয় (Jadavpur University) কর্তৃপক্ষ তা দেখতে চাইবে তা দেখাতে হবে। আগে যেমন হতো, বহিরাগতরা যেকোনও সময় হোস্টেলে আসত আড্ডা দিতে, এমনটা আর হবে না। সেখানেও কড়াকড়ি হতে চলেছে। আবাসিকদের সঙ্গে বাইরের কেউ দেখা করতে এলে সরাসরি হস্টেলে ঢুকতে পারবেন না। আগে তাঁকে ভিজিটার রুমে বসে থাকতেহবে। এরই সঙ্গে যাঁরা দেখা করতে আসবেন তাঁদের নাম ঠিকানা এবং মোবাইল নম্বর নথিভুক্ত করে রাখবে হস্টেলের নিরাপত্তা রক্ষীরা।

চলতি বছরের ৯ অগাস্ট র‌্যাগিং-এর কারণে মৃত্যু হয় এক ছাত্রের

প্রসঙ্গত, চলতি বছরের ৯ অগাস্ট মেন হোস্টেলে তিন তলা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় বাংলা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রের। অভিযোগ হস্টেলে র‌্যাগিং-এর নামে শারীরিক এবং মানসিকভাবে অত্যাচার চালানো হয় ওই ছাত্রের উপর। এক্ষেত্রে নাম উঠে আসে কয়েকজন বহিরাগতর, যাঁরা প্রাক্তনী হিসেবে ওই হস্টেলে থাকছিলেন। পুলিশ এই ঘটনায় ১৩ জনকে গ্রেফতার করে, যাঁদের মধ্যে একজন জামিন পেয়েছে। এরপর থেকেই নড়ে চড়ে বসে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) কর্তৃপক্ষ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jadavpur University

bangla news

Bengali news

new guidelines


আরও খবর


ছবিতে খবর