img

Follow us on

Friday, May 17, 2024

Recruitment Scam: পুর-নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে ইডি-সিবিআই বহাল রাখল ডিভিশন বেঞ্চ

বড় ধাক্কা, পুর-নিয়োগ দুর্নীতি মামলায় ডিভিশন বেঞ্চে গিয়েও লাভ হল না রাজ্যের

img

কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)

  2023-06-15 13:30:33

মাধ্যম নিউজ ডেস্ক: পুর-নিয়োগ দুর্নীতি (recruitment scam) মামলায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির তদন্তের নির্দেশই বহাল রাখল বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, পুর-নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় সর্বপ্রথম সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে সেই মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরে যায়। বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রাখে। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। তবে বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখল।

বড় ধাক্কা খেল রাজ্য

রাজনৈতিক মহলের একাংশের মতে, এতে বড় ধাক্কা খেল রাজ্য সরকার। উল্লেখ্য, পুর-নিয়োগ দুর্নীতি মামলায় (Recruitment Scam) সিবিআই তদন্তের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টেরও আগে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। পরে সেই মামলা প্রত্যাহার করা হয়েছিল। তবে এবার হাইকোর্টে ধাক্কা খাওয়ায় ফের রাজ্য শীর্ষ আদালতের দ্বারস্থ হয় কিনা তার দিকেই তাকিয়ে গোটা রাজ্য।

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ

রায় ঘোষণার সময় ডিভিশন বেঞ্চ জানায়, রাজ্যের অধীনে পুরসভা এবং শিক্ষা দফতরে একই ধরনের দুর্নীতির অভিযোগ রয়েছে। দু’টি দুর্নীতি অবিচ্ছেদ্য ভাবে যুক্ত। যুক্ত রয়েছেন একই ব্যক্তিরা। এই মাপের দুর্নীতির জন্য মোহভঙ্গ হয়েছে তরুণ প্রজন্মের। তাই সিবিআই ছাড়া অন্য কোনও তদন্ত নয়। সিঙ্গল বেঞ্চের রায় যথার্থ ছিল। অসৎ উপায়ে টাকা সংগ্রহের জন্য এই দুর্নীতি। জনসাধারণের উপর এর প্রভাব পড়েছে। ফলে এই মুহূর্তে আদালত কোনও হস্তক্ষেপ করবে না।

অয়ন শীল গ্রেফতার হতেই সামনে আসে পুর-নিয়োগ দুর্নীতি

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে বলাগড়ের তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়কে জেরা করেই উঠে আসে অয়ন শীলের নাম। অয়নের ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে ইডি বেশ কিছু নথি ও ওএমআর শিটের হদিশ পায়। পরবর্তীতে প্রায় ৬০ পুরসভায় প্রায় ৩০০ কোটির নিয়োগ-দুর্নীতি সামনে আসে।

আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে তৎপর আইন কমিশন

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

Recruitment scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর