img

Follow us on

Monday, May 20, 2024

Panchayat Election 2023: ‘‘অবাধ, শান্তিপূর্ণ ভোট করতেই হবে’’, নির্বাচন কমিশনারকে কড়া নির্দেশ রাজ্যপালের

১৩ জুন হবে সর্বদল বৈঠক...

img

রাজ্যপাল সিভি আনন্দ বোস (ফাইল ছবি)

  2023-06-10 18:54:11

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2023) ঢাকে কাঠি পড়তেই শুরু হয়ে গিয়েছে খুন-জখম। নির্বাচন হবে ৮ জুলাই। শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে মনোনয়নপত্র পেশ-পর্ব। প্রথম দিনেই মুর্শিদাবাদের খড়গ্রামে খুন হয়েছেন কংগ্রেস কর্মী। জখম হয়েছেন তাঁর পরিবার ও প্রতিবেশী মিলিয়ে ৪ জন। কাঠগড়ায় তৃণমূল। অশান্তি অব্যাহত দ্বিতীয় দিনেও। বিরোধীদের মনোনয়নপত্র পেশে বাধা দেওয়ার অভিযোগে কাঠগড়ায় তৃণমূল। এদিকে আবার আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার হয়েছে রাজ্যের শাসক দলের এক নেতা।

রাজীব-রাজ্যপাল বৈঠক

ঘটনার এহেন ঘনঘটার মধ্যেই শনিবার নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে তলব করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সঙ্গে সঙ্গে রাজভবন দৌড়লেন রাজীব। প্রায় আধ ঘণ্টা রাজভবনে ছিলেন তিনি। বৈঠকের পর রাজ্যপাল সাফ জানিয়ে দেন, যে কোনও মূল্যে অবাধ, শান্তিপূর্ণ নির্বাচন (Panchayat Election 2023) করতেই হবে। সূত্রের খবর, এদিন নির্বাচন কমিশনারকে রাজ্যপাল প্রশ্ন করেন, ‘পর্যাপ্ত বাহিনী রয়েছে কি? কেন্দ্রীয় বাহিনী আনছেন কি?’ প্রত্যুত্তরে কমিশনার জানান, ‘কেন্দ্রীয় বাহিনী আনার সিদ্ধান্ত নেয় আদালত। মামলা বিচারাধীন, তাই আমরা আদালতের দিকে তাকিয়ে আছি।’ এর পরেই কমিশনারকে রাজ্যপাল জানিয়ে দেন, ‘মনোনয়নের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে। শান্তিপূর্ণ মনোনয়নের দিকে নজর দিক কমিশন।’

জেলায় জেলায় অশান্তি

এদিকে, কমিশনারকে যখন রাজ্যপাল মনোয়নের জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা বলছেন, তখনই পূর্ব বর্ধমানের কাটোয়ায় বিজেপিকে মনোনয়নপত্র পেশে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। মারধর করে তাড়িয়ে দেওয়া হয় পদ্ম-প্রার্থী ও নেতা-কর্মীদের। এক্ষেত্রেও অভিযোগের আঙুল উঠেছে তৃণমূলের দিকে। বীরভূমের লাভপুরে মনোনয়নপত্র জমা দিতে এসে প্রহৃত হয়েছেন বিজেপির মণ্ডল সহ-সভাপতি সোমনাথ মণ্ডল। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা তাঁর হাত-পা ভেঙে দিয়েছে বলে অভিযোগ। ঘটনার জেরে ব্যাপক অশান্তি হয় লাভপুরে।

আরও পড়ুুন: পঞ্চায়েত ভোটের আগে ফের ব্যাগ ভর্তি বোমা উদ্ধার, কাঠগড়ায় তৃণমূল

বাঁকুড়ার বিষ্ণুপুরেও মনোনয়ন (Panchayat Election 2023) পেশ করতে গিয়ে তৃণমূলের হামলার শিকার হয়েছেন পদ্ম-প্রার্থীরা। এদিন মনোনয়নপত্র পেশ করতে গিয়েছিলেন বিজেপির ৫০ জন প্রার্থী। তাঁদের নেতৃত্ব দিচ্ছিলেন, বিষ্ণুপুর গ্রামীণ মণ্ডল ১ এর সভাপতি তপন মাজুরি। বিডিও অফিসে ঢোকার আগেই তাঁদের বেধড়ক মারধর করা হয় বলে অভিযোগ। এহেন আবহে রাজ্যপাল-নির্বাচন কমিশনার বৈঠক তাৎপর্যপূর্ণ বলেই ধারণা রাজনৈতিক মহলের।

এদিকে, আগামী ১৩ জুন হবে সর্বদল বৈঠক। সর্বদল বৈঠক না করেই ভোটের (Panchayat Election 2023) নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছিল বলে ক্ষোভ প্রকাশ করেছিলেন বিরোধীরা। সেই সর্বদল বৈঠকই হবে ১৩ তারিখে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

C V Ananda Bose

panchayat election 2023

state election commissioner

rajiva sinha


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর