img

Follow us on

Saturday, Jul 13, 2024

Bus Service: মহানগরীতে এক ধাক্কায় উধাও হয়ে যাবে ২৫০০ বাস, মাথায় হাত যাত্রীদের

Transport Dept: কলকাতার নিত্যযাত্রীদের জন্য আগামীতে আসতে চলেছে বড় দুর্ভোগ... কী হতে চলেছে জানেন?

img

১৫ বয়স পার হলেই বাতিল হবে বাস

  2024-07-09 18:43:09

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতায় এক ধাক্কায় প্রায় ২৫০০ বেসরকারি বাস কমে যেতে চলেছে। ফলে মহানগরের গণপরিবহণে (Bus Service) একটা বড় ধাক্কা লাগতে চলেছে। চলতি মাস থেকে পূজোর মধ্যে কলকাতায় প্রায় ২৫০০ হয়ে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই হাওড়া ও কলকাতার মধ্যে চলাচল করে, এমন একাধিক রুট কার্যত বন্ধ হয়ে যাওয়ার মুখে। বেসরকারি বাস মালিকদের বক্তব্য, তাঁদের হাতে নতুন বাস নামানোর অর্থ নেই। কারণ আগের মতন লাভজনক নয় এই পেশা।

গণপরিবহণে বড় ধাক্কা (Bus Service)

১৫ বছরের বেশি মেয়াদ হয়ে গিয়েছে এমন শহরে প্রায় ২৫০০ বাস আছে কলকাতায়। প্রায় চার হাজারের কাছাকাছি বেসরকারি বাস (Bus Service) চলে বিভিন্ন রুটে। এদের মধ্যে আদালতের নির্দেশে ২৫০০ বাস চলাচল বন্ধ করে দিলে গণপরিবহণে একটা সমস্যা সৃষ্টি হবে। নতুন বাস নামানোর জন্য প্রস্তুত নন বাস মালিকরা। কোভিডের কারণে দু’বছর রাস্তায় নামেনি বহু বাস। এক্ষেত্রে বাস মালিকরা চাইছেন, সরকার কোনও ব্যবস্থা নিক। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে ১৫ বছরের ঊর্ধ্বসীমা পেরিয়ে গেলে কলকাতা শহরে এবং কেএমডিএ এলাকায় এই ধরনের বাস আর চালানো যাবে না।

আদালতের নির্দেশ

আদালত নির্দেশ দিয়েছে, ২০২৪ সালের ৩১ জুলাইয়ের মধ্যে ১৫ বছরের সীমা পেরিয়ে যাওয়া বাসগুলি বন্ধ করে দিতে হবে। পরিবহণ দফতর (Transport Dept) সূত্রের খবর, কলকাতায় প্রতিদিন চার থেকে পাঁচ হাজার বেসরকারি বাস (Bus Service) চলে। কিন্তু আদালতের নির্দেশ কার্যকর হলে মাস ছয়েক পর এই সংখ্যা অর্ধেক নেমে আসবে। ২০০৯ সালের পরিবেশ দূষণ সংক্রান্ত একটি মামলায় কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে ১৫ বছরের বেশি বয়স হয়েছে কোনও বাস কলকাতায় আর চলতে পারবে না।

সমাধান সূত্র (Transport Dept)

ধাপে ধাপে ২০২৪ সালের ৩১ জুলাইয়ের মধ্যে প্রায় ২৫০০ হাজার বাস কলকাতার রাস্তা থেকে উধাও হয়ে যাবে। ফলে শহরের একাধিক রুটে বাসে ভিড় বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অটো অল্প দূরত্বের যাত্রীদের জন্য উপযোগী হলেও, বেশি দূরত্বের যাত্রার জন্য একমাত্র ট্রেন এবং বাস ছাড়া আর কোন বিকল্প নেই শহরে। এখনও কলকাতা জুড়ে মেট্রো তৈরি হয়নি। ফলে বাসের উপরেই নির্ভরশীল বেশিরভাগ যাত্রীরা। বর্তমানে একটি নতুন বাসের মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা।

আরও পড়ুন: নয় মাস মেলেনি বেতন, হাসপাতালে কাজ বন্ধ করলেন সাফাই কর্মীরা, পরিষেবা শিকেয়

নতুন বাসের জন্য এত বিপুল টাকা বিনিয়োগ করতে চাইছেন না বাস মালিকরা। ডিজেল মহার্ঘ্য হয়ে ওঠায় আগের মত লাভ নেই পরিবহণ ব্যবসায় দাবি বাস মালিকদের।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Bus Service

Transport Dept


আরও খবর


ছবিতে খবর