img

Follow us on

Thursday, Jul 25, 2024

Bird Flu in Bengal: বার্ড ফ্লু আতঙ্ক বাংলায়, শিশুর শরীরে মিলল ভাইরাস, জানাল ‘হু’

H9N2 Virus: মানব শরীরে কীভাবে সংক্রমিত হয় H9N2 ভাইরাস?

img

প্রতীকী ছবি

  2024-06-12 16:05:19

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলায় এবার বার্ড ফ্লু (Bird Flu in Bengal) আতঙ্ক। আক্রান্ত পশ্চিমবঙ্গের চার বছর বয়সী এক শিশু। জানা গিয়েছে ওই শিশুর শরীরে মিলেছে H9N2 ভাইরাস এবং এ নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও। জানা গিয়েছে, চার বছর বয়সী শিশুটি বাড়িতে পোল্ট্রির সংস্পর্শে এসেছিল এবং সেখান থেকেই বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়। শিশুটির শরীরের জ্বর, পেটব্যথা, শ্বাসকষ্টের মতো নানা উপসর্গ দেখা যায়। কিন্তু এমন উপসর্গ তার পরিবারের কারও মধ্যে দেখা যায়নি। জানা গিয়েছে, গত ফেব্রুয়ারি মাসেই শিশুটিকে এই সমস্ত উপসর্গের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপরেই তার শরীরে নমুনা পরীক্ষা করে বার্ড ফ্লু ভাইরাস ধরা পড়ে।

বর্তমানে ওই শিশু একেবারে সুস্থ   

স্বাস্থ্য ভবন জানিয়েছে, শিশুটির বাড়ি উত্তরবঙ্গে। বর্তমানে সে সম্পূর্ণভাবে সুস্থ। বার্ড ফ্লু সংক্রমণের পরেই তার শরীরে ফুসফুস জনিত কিছু সমস্যা দেখা দিয়েছিল। জানা গিয়েছে, তার নাক এবং গলা থেকে নেওয়া নমুনা কলকাতার একটি ভাইরাস রিসার্চ সেন্টারে পরীক্ষা করা হয় এবং সেখানেই মেলে বার্ড ফ্লুর ভাইরাস (Bird Flu in Bengal)। প্রসঙ্গত, ২০১৯ সালেই প্রথম ভারতে মানবদেহে H9N2 ভাইরাসের সংক্রমণ দেখা যায়। এরপরে দ্বিতীয়বারের মতো দেখা গেল শিশুর দেহে।

সাধারণভাবে এই ভাইরাস পাখিদের আক্রান্ত করে

প্রসঙ্গত উল্লেখ্য, H9N2 ভাইরাস এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস নামে পরিচিত। সাধারণভাবে এই ভাইরাস পাখিদের আক্রান্ত করে এবং বার্ড ফ্লু আক্রান্ত কোনও পাখির সংস্পর্শে যদি কোনও ব্যক্তি আসে তখনই তার শরীরে বাসা বাঁধে এই ভাইরাস (Bird Flu in Bengal)। এর জেরে শ্বাসকষ্ট হতে পারে। তবে মানুষ থেকে মানুষে সেভাবে এই ভাইরাস সংক্রামিত হয় না বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বার্ড ফ্লু  ভাইরাস দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে বেশি মেলে। তবে বিগত পাঁচ বছরে দেশে এই নিয়ে দ্বিতীয় বারের জন্য কোনও মানব শরীরে মিলল এই ভাইরাস।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

WHO 

Bird Flu in Bengal

H9N2 Virus


আরও খবর


ছবিতে খবর