img

Follow us on

Saturday, Jul 13, 2024

Bharatiya Nyaya Sanhita: ৪২০-র বদলে ৩১৮! নতুন ফৌজদারি আইনে কলকাতায় দায়ের প্রতারণার মামলা

New Criminal Laws: ৪২০-র বদলে ৩১৮ ধারায় নতুন মামলা দায়ের শহরে

img

কলকাতায় দায়ের মামলা।

  2024-07-02 08:52:46

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে চালু হল নতুন ফৌজদারি আইন। সোমবার থেকে সেই আইনেই মামলা দায়ের হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। কলকাতাও তার অঙ্গ। ভারতীয় ন্যায় সংহিতা-সহ (Bharatiya Nyaya Sanhita) নতুন তিন ফৌজদারি আইন চালু হওয়ার পর প্রথম মামলা দায়ের হল কলকাতায়। সোমবার প্রতারণার অভিযোগে (New Criminal Laws) বাঁশদ্রোণি থানায় দায়ের হয়েছে সেই এফআইআর। 

কে দায়ের করলেন মামলা (Bharatiya Nyaya Sanhita) 

সোমবার বাঁশদ্রোণি থানায় ৩১৮ (৪) ধারায় (New Criminal Laws) প্রতারণার ওই মামলাটি দায়ের করেছেন এক মহিলা। এই ৩১৮ ধারা আগে ছিল ৪২০, যা প্রতারণার অভিযোগে দায়ের করা হত। ওই মহিলার অভিযোগ, তাঁকে সরকারি ব্যাঙ্কের আধিকারিক সেজে ২ লক্ষ ৪০ হাজার টাকার প্রতারণা করেছেন এক ব্যক্তি। পুলিশে কাছে করা অভিযোগে ওই মহিলা জানিয়েছেন, সরকারি ব্যাঙ্কের আধিকারিক সেজে এক ব্যক্তি ভুয়ো এফডি (স্থায়ী আমানত) শংসাপত্র তৈরি করেছিলেন। সেই ভুয়ো শংসাপত্র দেখিয়েই মহিলার কাছ থেকে দফায় দফায় ২ লক্ষ ৪০ হাজার টাকা নেন। তারপর আমানতের মেয়াদ সম্পূর্ণ হওয়ার সময় হলে তিনি ফেরার হয়ে যান। ভারতীয় ন্যায় সংহিতার ৩১৮ (৪)-সহ ৬১ (২)(এ), ২০৪, ৩১৬ (২), ৩৩৬ (৩), ৩৩৮, ৩৪০ (২) ধারায় মামলা দায়ের হয়েছে।

নতুন ফৌজদারি আইন (New Criminal Laws) কার্যকর হওয়ার পর প্রথম এফআইআর দায়ের হয় মধ্যপ্রদেশের গোয়ালিয়রে। একটি বাইক চুরির ঘটনায় থানায় অভিযোগ জানান এক ব্যক্তি। রবিবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ ওই এফআইআর দায়ের হয়। এর আগে, বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছিল, নতুন আইনের অধীনে প্রথম এফআইআর দায়ের হয়েছিল দিল্লির এক হকারের বিরুদ্ধে। কিন্তু সেই খবর ঠিক নয় বলে সাংবাদিক বৈঠকে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

kolkata police

FIR

new criminal laws

Bharatiya Nyaya Sanhita


আরও খবর


ছবিতে খবর