img

Follow us on

Friday, Jul 19, 2024

Bankura: মুখ্যমন্ত্রী শিল্প আনতে স্পেনে, রাজ্যেই বাঁকুড়ার দ্বারিকা শিল্পতালুক যেন শ্মশানভূমি!

তৃণমূল জমানায় বন্ধ হওয়া দ্বারিকা শিল্পতালুকে নেই বিশ্বকর্মা পুজোর আয়োজন

img

বন্ধ শিল্পতালুক (বাঁদিকে), বিশ্বকর্মা প্রতিমা (ডানদিকে), (ফাইল ছবি)

  2023-09-18 13:18:53

মাধ্যম নিউজ ডেস্ক: মুখ্যমন্ত্রী স্পেনে গিয়ে রাজ্যে বিনিয়োগ আনার চেষ্টা করছেন। অথচ রাজ্যে শিল্পের পরিকাঠামো রয়েছে, একাধিক কলকারখানা চালুও ছিল। স্রেফ সরকারের উদ্যোগের অভাবে একের পর এক কারখানা বন্ধ হয়ে গিয়েছে বাঁকুড়ার (Bankura) বিষ্ণুপুরের দ্বারিকায়। সরকারের কোনও হেলদোল নেই। এমনই অভিযোগ বন্ধ কারখানার কাজ হারানো শ্রমিকদের। ২০১৪ সালের পর থেকে দ্বারিকায় বন্ধ হতে থাকে একের পর এক কলকারখানার দরজা। কাজ হারান এলাকার হাজার পাঁচেক শ্রমিক।

দ্বারিকা শিল্পাঞ্চল কবে গড়ে উঠেছিল? (Bankura)

আশির দশকের মাঝামাঝি সময়ে ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন 'বিষ্ণুপুর ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ সেন্টার' তৈরি করতে উদ্যোগী হয়। বাঁকুড়ার (Bankura) বিষ্ণুপুর শহরের কাছে দ্বারিকা-গোসাঁইপুর পঞ্চায়েত এলাকায় শুরু হয় জমি অধিগ্রহণ। দ্বারিকা, শ্যামসুন্দরপুর, অবন্তিকা ও বিষ্ণুপুরের বাসিন্দারদের জমি অধিগ্রহণ করা হয়। গত শতাব্দীর আটের দশকের প্রথম দিকে প্ৰায় ১৯৬ একর জায়গা জুড়ে এই শিল্পতালুকের পথচলা শুরু হয়। সরকারি ভর্তুকিতে চালু হয় ১০টি কারখানা। ২০১৪ সালের পর থেকে একে একে তা নিভতে থাকে। দ্বারিকা গ্রামই নয়, আশপাশের শ্যামসুন্দরপুর, দেউলি, সুভাষপল্লি, অবন্তিকা, বনমালিপুর, জয়কৃষ্ণপুর, জয়রামপুর থেকে তিন শিফটে হাজার-হাজার শ্রমিক এই শিল্পতালুকে কাজ করতেন। কিন্তু, এখন তা শ্মশানভূমিতে পরিণত হয়েছে।

দ্বারিকা শিল্পাঞ্চলে আগে কেমন হত বিশ্বকর্মা পুজো?

বছর কয়েক আগেও বিশ্বকর্মা পুজোয় শিল্পতালুক আলোয় সেজে উঠত। বড় বড় শামিয়ানা ও মণ্ডপ তৈরি হত। গান-বাজনা হত। এলাহি খাবারের আয়োজন থাকত। ছেলেমেয়ে, স্ত্রীকে নিয়ে কর্মীরা কারখানায় যেতেন বিশ্বকর্মা পুজো দেখতে। আর শিল্পাঞ্চলে কারখানাগুলোর গেটে ঝুলছে বড় বড় তালা। বিশ্বকৰ্মা পুজো হয় না, আলোর রশ্মিও দেখা যায় না। এহেন পরিস্থিতিতে শ্রমিকরা দিন গুনছেন কবে এই শিল্পতালুকে ফের কারখানাগুলি চালু হবে। গমগম করে উঠবে এলাকা, হাতে সেই আগের মতো কাজ ফিরে পাবেন শ্রমিকরা।

দ্বারিকা শিল্পাঞ্চলকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা

অন্যদিকে, বাঁকুড়ার (Bankura) দ্বারিকা শিল্পাঞ্চল নিয়ে শাসক-বিরোধী একে অপরের দিকে কাদা ছোড়াছুড়িতেই ব্যস্ত। বিষ্ণুপুর সাংগঠনিক জেলা বিজেপির মুখপাত্র দেবপ্রিয় বিশ্বাস বলেন, দ্বারিকা শিল্পাঞ্চল বন্ধ হয়েছে তৃণমূল সরকারের আমলে। দ্বারিকায় তৃণমূল কংগ্রেস নতুন শিল্প চালু করেছে, সেটা হল দ্বারিকা শিল্পাঞ্চলের যন্ত্রাংশ বিক্রি করার। অন্যদিকে, বিষ্ণুপুর সাংগঠনিক জেলা তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় বলেন, দ্বারিকায় যে শিল্পগুলি ছিল, সিপিএম-এর আমলে সেই কারখানাগুলি বন্ধ হয়ে গিয়েছে। ওই জায়গায় নতুন করে  কারখানা তৈরির কথা তৃণমূল সরকার ভাবছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Bankura

Factory


আরও খবর


ছবিতে খবর