img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Heatwave: কলকাতায় ৩৮ ডিগ্রি! আগামী ৩ দিন তাপপ্রবাহ দক্ষিণবঙ্গে, সুস্থ থাকতে কী কী করবেন?

Weather Update: গরমে নাজেহাল, আরও বাড়বে তাপমাত্রা, ভোটের সময় কেমন থাকবে আবহাওয়া? 

img

তাপপ্রবাহের সতর্কতা।

  2024-04-02 13:09:09

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণবঙ্গে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। বুধ, বৃহস্পতি, শুক্র-আগামী ৩ দিন তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে আলিপুর হাওয়া অফিস। পরিস্থিতি কী ভাবে মোকাবিলা করবেন, তা নিয়ে নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দফতর। শুধু দক্ষিণবঙ্গেই নয়, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভারতের অনেকাংশ জুড়ে প্রবল গরম পড়বে। মধ্য ও পশ্চিম উপসাগরীয় এলাকায় সবথেকে বেশি গরম পড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। 

গরমে কী কী হতে পারে

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত তাপপ্রবাহের ইঙ্গিত দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত সময়ে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওই জেলাগুলিতে তাপমাত্রা ছাড়িয়ে যাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। বেলা ১২টা থেকে ৩টে পর্যন্ত ঘর বা অফিস থেকে বাইরে বেরোতে মানা করা হয়েছে। এই তাপপ্রবাহের কারণে শিশু, বৃদ্ধ, যাঁদের রোগব্যাধি রয়েছে, এ রকম কিছু মানুষজনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যাঁরা ভারী কাজ করেন, তাঁদেরও সতর্ক করেছে আবহাওয়া দফতর। গরমে র‌্যাশ হতে পারে। হাতে-পায়ে টান ধরতে পারে।

সুস্থ থাকতে কী করবেন

তাপপ্রবাহ যখন চলবে, তখন বেশিক্ষণ বাইরে না থাকাই উচিত। হালকা সুতির জামা পরা দরকার। কোনও কাপড় বা টুপি দিয়ে মাথা ঢেকে রাখা উচিত। সারা দিনে প্রচুর পরিমাণ জল পান করা উচিত। তেষ্টা না পেলেও জল খাওয়া প্রয়োজন। হাওয়া অফিসের আরও পরামর্শ, দেহে জলের ভারসাম্য বজায় রাখার জন্য ওআরএস, লস্যি, ঘোল, ছাঁচ, লেবু-জল পান করা উচিত। প্রখর রোদের মধ্যে কাজ এড়িয়ে যাওয়া উচিত। বাইরে রোদের মধ্যে যাঁরা কাজ করছেন, তাঁদের বার বার বিশ্রাম নেওয়ার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

কলকাতায় ৩৮ ডিগ্রি!

প্রতিদিনই বাড়ছে গরম। চলতি সপ্তাহে ৩৮ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে গরমের সঙ্গে। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। 

আরও পড়ুন: ভ্যাপসা গরমে ঘামে নাজেহাল! কোন ঘরোয়া উপাদান সঙ্গে রাখলে সুস্থ থাকবে শরীর?

ভোটের সময় তাপপ্রবাহ

সামনেই লোকসভা ভোট। এপ্রিল-মে মাসে যখন সবচেয়ে বেশি গরম পড়ে তখনই নির্বাচন। তাই এই সময় সতর্ক থাকার কথা বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। কার্যত প্রবল গরমের মধ্য়ে ভোটদান প্রক্রিয়াকে একেবারে স্বাভাবিক করাটা বড় চ্যালেঞ্জ। আইএমডি ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, দেশের বড় অংশে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা থাকতে পারে। এপ্রিল-জুন মাসে এই পরিস্থিতি থাকবে। মধ্য ও পশ্চিম উপসাগরীয় অঞ্চলে মারাত্মক গরম পড়তে পারে। সেই সঙ্গেই আবহবিদ জানিয়েছেন, রাজস্থান, মধ্য়প্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, ওড়িশা এপ্রিল-মে জুন মাসে তাপপ্রবাহ হতে পারে। ৮-১০ দিন ধরে এই তাপপ্রবাহ বইতে পারে। কিন্তু এবার এই তাপপ্রবাহ স্বাভাবিকের থেকে বেশি দিন ধরে হতে পারে। তাপপ্রবাহ নিয়েও সতর্কতার কথা বলা হয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

West Bengal weather

Summer

Heatwave

Heat

wave


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর