img

Follow us on

Thursday, May 02, 2024

EMU Train: শিয়ালদা শাখার সব লোকাল ট্রেন ১২ কামরার! কবে থেকে মিলবে পরিষেবা জানাল পূর্ব রেল

Sealdah: জুন থেকেই শিয়ালদা মেন লাইনের ৫ প্ল্যাটফর্ম থেকেই ছাড়বে ১২ কোচের লোকাল ট্রেন

img

শিয়ালদার সব শাখাতেই চলবে ১২ কামরার লোকাল ট্রেন।

  2024-04-09 16:35:05

মাধ্যম নিউজ ডেস্ক: শিয়ালদার সব শাখাতেই চলবে ১২ কামরার (EMU Train) লোকাল ট্রেন। জুন মাস থেকেই এই পরিষেবা মিলবে বলে মনে করছে পূর্ব রেল। মঙ্গলবার  পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শিয়ালদার (Sealdah) সমস্ত শাখায় ১২ বগির লোকাল ট্রেন চালানোর জন্য যে পরিকাঠামো তৈরি করার দরকার ছিল, তা প্রায় শেষ হয়ে এসেছে। লোকসভা ভোট শেষ হওয়ার এক মাসের মধ্যেই তা সম্পূর্ণ হয়ে যাবে। তার পরেই চালু হয়ে যাবে নতুন পরিষেবা।

কাজ চলছে জোর কদমে

শিয়ালদা দক্ষিণ শাখার প্রায় ১২ কোচের লোকাল ট্রেন চালানো হয়। তবে শিয়ালদা মেন লাইন (EMU Train) এবং শিয়ালদা নর্থে এখনও অনেক ট্রেনে ১২টি কোচ থাকে না। শিয়ালদা-রানাঘাট এবং শিয়ালদা-বনগাঁ শাখার সব ট্রেনকে ১২ কোচে পরিণত করার জন্য প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে দ্রুত গতিতে। যাত্রীস্বাচ্ছন্দ্যের কথা ভেবে পূর্ব রেল কর্তৃপক্ষ কামরার সংখ্যা বৃদ্ধির কথা ভাবলেও তা বাস্তবায়িত করা সহজ ছিল না। কারণ, ট্রেনের কামরা বাড়লে ট্রেনের দৈর্ঘ্য বাড়বে। অথচ শিয়ালদার (Sealdah) এই দুই বিভাগের সমস্ত স্টেশন দৈর্ঘ্যে তত বড় নয়। তাই প্রথমেই পূর্ব রেল কর্তৃপক্ষ প্ল্যাটফর্মগুলির দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শুরু করেন। পাশাপাশি চলতে থাকে সংশ্লিষ্ট ওভারহেড তারের কাজ, সিগন্যাল এবং ইয়ার্ড লে আউটের পরিবর্তনের জন্য নন ইন্টারলকিং সংক্রান্ত নানা কাজও। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, চার নম্বর প্ল্যাটফর্মের একাংশের কাজ শেষ হয়ে গিয়েছে। এক, দুই এবং তিন নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে। চলতি মাসেই সেই কাজ শেষ হয়ে যাবে। তবে ওভারহেড তার, সিগন্যালিংয়ের জন্য নন-ইন্টারলকিংয়ের মতো কাজ সম্পূর্ণ করতে আরও মাসখানেক লাগবে। 

আরও পড়ুন: শুরু হল হিন্দু নববর্ষ 'বিক্রম সংবত ২০৮১', জানেন এর তাৎপর্য?

কবে থেকে ছাড়বে ট্রেন

আগামী জুনের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে, বলে মনে করছে পূর্ব রেল। তার পরেই শিয়ালদহের সমস্ত বিভাগে ১২ বগির লোকাল ট্রেন চলবে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে যে আগামী জুনের মধ্যে শিয়ালদা (Sealdah) মেন লাইনের এক, দুই, তিন, চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেন ছাড়বে। বিষয়টি নিয়ে পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, শিয়ালদা মেন লাইনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়িয়ে যত দ্রুত সম্ভব আরও বেশি সংখ্যক ১২ কোচের লোকাল ট্রেন চালানোর চেষ্টা করা হচ্ছে। সেই কাজের জন্য মাঝেমধ্যে ট্র্যাফিক ব্লক করতে হতে পারে। ব্যাহত হতে পারে লোকাল ট্রেনের স্বাভাবিক পরিষেবা। তাতে সাময়িকভাবে যাত্রীদের কিছুটা দুর্ভোগ পোহাতে হলেও দীর্ঘমেয়াদি ক্ষেত্রে যাত্রীরাই উপকৃত হবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Eastern Railway

Sealdah

EMU

EMU Train


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর