img

Follow us on

Saturday, Apr 27, 2024

Vladimir Putin: রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ড জয় পুতিনের, শোনা গেল তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি

টানা ছ’বারের জন্য রুশ প্রেসিডেন্টের চেয়ারে বসতে চলেছেন ভ্লাদিমির পুতিন...

img

ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)

  2024-03-18 13:49:25

মাধ্যম নিউজ ডেস্ক: টানা ছ’বারের জন্য রুশ প্রেসিডেন্টের চেয়ারে বসতে চলেছেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ৮৭.৮ শতাংশ ভোট পেয়ে ফের মস্কোর মসনদে এলেন তিনি। পুতিনের জয়ের ধারে কাছেও দেখা যাচ্ছে না নিকটতম বাম প্রতিদন্দ্বীকে। ওই বাম প্রার্থীকে পেতে দেখা যাচ্ছে মাত্র ৪ শতাংশ ভোট। সোভিয়েট-পরবর্তী রাশিয়ায় প্রথম এত বিপুল ব্যবধানে জয়ী হলেন তিনি। জেতার পরে পুতিন যদি প্রেসিডেন্ট পদে মেয়াদ পূরণ করতে পারেন, তবে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে দীর্ঘমেয়াদি শাসক হিসাবে প্রথম স্থানে থাকবেন তিনি। ভেঙে যাবে জোসেফ স্ট্যালিন এবং লিওনিদ ব্রেজনেভের টানা ২৪ বছর ধরে ক্ষমতায় থাকার রেকর্ড। জয়ের পরেই পুতিন দিলেন তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারিও।

জেতার পরে নিজের ভাষণে কী বললেন পুতিন? 

জেতার পরে নিজের ভাষণে পুতিন (Vladimir Putin) বলেন, ‘‘আমার উপর বিশ্বাস রাখার জন্য দেশের সমস্ত নাগরিককে ধন্যবাদ জানাতে চাই। এটা কোনও ব্যাপার নয় কে কতটা আমাদের ভয় দেখাতে চায়। আমাদের দমন করে রাখতে চায়। অতীতে যারা আমাদের চেতনা এবং ইচ্ছাকে দমন করে রাখতে চেয়েছে, ইতিহাসে তারা কেউ সফল হতে পারেনি। ভবিষ্যতেও তারা সফল হবে না। কখনওই না।’’

হুঁশিয়ারি তৃতীয় বিশ্বযুদ্ধের

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারিও শোনা গেল তাঁর গলায়। মার্কিন নেতৃত্বে চলা পশ্চিমী রাষ্ট্রজোট ‘নেটো’র সঙ্গে রাশিয়ার সংঘাতের কোনও সম্ভাবনা রয়েছে কি না, এই প্রশ্নের জবাবে পুতিন (Vladimir Putin) জানিয়েছেন, আধুনিক বিশ্বে সবই সম্ভব। রুশ সংবাদমাধ্যমকে পুতিন বলেন, “এটা সকলের কাছেই স্পষ্ট যে, তেমন হলে তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরে থাকা হবে। আমি মনে করি খুব কম মানুষই তেমনটা চাইবেন।” প্রেসিডেন্ট নির্বাচনের আগে পরমাণু যুদ্ধের হুমকিও শোনা গিয়েছিল পুতিনের গলায়। তিনি বলেছিলেন, ‘‘রাশিয়া কারিগরি এবং কৌশলগত দিক থেকে পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।’’ ২০২২ সাল থেকেই চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সেই যুদ্ধে ব্রিটিশ এবং ফরাসি সেনারাও রয়েছেন বলে দাবি করেছেন পুতিন। তাঁর আরও দাবি, নেটোর অধিকাংশ সেনাই রুশ সেনার ‘প্রতিরোধে’র সামনে মারা যাচ্ছেন।

২০১৮ সালে ৭৭ শতাংশ ভোট পেয়ে জেতেন পুতিন

রাশিয়ায় তিন দিন ধরে চলেছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। গতকাল রবিবারই তা শেষ হয়েছে। সোমবার সামনে এল ফলাফল। এর আগে ২০১৮ সালে রাশিয়াতে এই নির্বাচন সম্পন্ন হয়েছিল। সেবার সাড়ে ৭৭ শতাংশ ভোট পেয়েছিলেন পুতিন। তবে পুতিন (Vladimir Putin) সমর্থকদের বিরুদ্ধে ভোটে জালিয়াতি ও বিরোধীদের ভীতি প্রদর্শনের অভিযোগও ওঠে সেবার। সম্প্রতি, জেলবন্দি পুতিন বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির ‘রহস্যজনক’ মৃত্যু হয়। এনিয়েও অভিযোগে কাঠগড়ায় তোলা হয় পুতিনকে। সেই আবহেই এল পুতিনের বিপুল জয়ের খবর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Putin Warns Of World War 3

NATO Enters Ukraine

Russian President Vladimir Putin

Putin Wins Russia Presidential Polls


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর