img

Follow us on

Saturday, Apr 27, 2024

UPI Payment: নেপালে ইউপিআই দিয়ে পেমেন্ট! খুশি ভারতীয় পর্যটকরা

Nepal: ভারতীয় পর্যটকদের নেপালে বিকিকিনির সুবিধা, বিল মেটানো যাবে ইউপিআই দিয়ে

img

নেপালেও ইউপিআই-এর মাধ্যমে লেনদেন।

  2024-03-11 14:53:57

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয়রা নেপালে ইউপিআই-এর (UPI Payment) মাধ্যমে টাকার লেনদেন করতে পারবেন। শ্রীলঙ্কা, ফ্রান্স, মালদ্বীপের মতো এবার ভারতীয় পর্যটকরা নেপালে গিয়ে গুগল পে, ফোন পে, পেটিএম ব্যবহার করে লেনদেন করতে পারবেন। কোনও পর্যটকের কাছে নগদ টাকা না থাকলে সমস্যায় পড়তে হবে না। স্বাভাবিকভাবেই নেপালে ইউপিআই চালু হলে, নেপাল ও ভারতের নাগরিকদের মধ্যে আর্থিক লেনদেন সহজসাধ্য হবে।

নেপালে ইউপিআই-এর সুবিধা

এনসিপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (NIPCL), ন্য়াশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) আন্তর্জাতিক শাখা ও ফোন পে পেমেন্টস সার্ভিস লিমিটেড, নেপালের পেমেন্ট নেটওয়ার্কের তরফে সম্প্রতি ঘোষণা করা হয় দুই দেশের নাগরিকদের মধ্যে ইউপিআই-এর মাধ্যমে নগদের লেনদেনে আর বাধা রইল না। ভারতীয় নাগরিকরা বা ইউপিআই (UPI Payment) ব্যবহারকারীরা কিউআর কোড স্ক্যান করে নেপালি ব্যবসায়ীদের পেমেন্ট করতে পারবেন। এনআইপিএল-এর চিফ এক্সিকিউটিভ অফিসারের কথায়, 'আমরা নেপালে ইউপিআই পেমেন্ট পদ্ধতি চালু করতে পেরে ও ফোন-পে-এর সঙ্গে হাত মেলাতে পেরে আনন্দিত। আমাদের এই উদ্যোগ একদিকে ডিজিটাল পেমেন্টে মানুষকে আরও বেশি উৎসাহিত করবে। অপরদিকে ব্যবসায়িক দিক থেকে সুবিধাজনক হবে। নতুন এক দিক খুলে দেবে। এর ফলে দুই দেশের বন্ধন আরও মজবুত হবে।'

আরও পড়ুন: ১৫ মার্চের মধ্যেই ২ নির্বাচন কমিশনার নিয়োগ! বৈঠকে বসছেন মোদি

জনপ্রিয় মাধ্যম ইউপিআই

বর্তমানে সিঙ্গাপুর, ফ্রান্স, কানাডা, ওমান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি সহ একাধিক দেশে ইউপিআই অ্যাপ (UPI Payment) ব্যবহার করে ডিজিটাল পদ্ধতিতে নগদের লেনদেনের সুবিধা মিলছে। ডিজিটাল পেমেন্টের বিভিন্ন মাধ্যমের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল ইউপিআই। টাকা পাঠানো, কেনাকাটা করা, ফোনের রিচার্জ কিংবা বিদ্যুতের বিল দেওয়া— সর্বত্রই এখন ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা 'ইউপিআই'-এর মাধ্যমে লেনদেন বাড়ছে। এনআইপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা রিতেশ শুক্লা এ প্রসঙ্গে বলেন, "এই উদ্যোগটি শুধুমাত্র ডিজিটাল পেমেন্ট সেক্টরে উদ্ভাবনের প্রতি আমাদের প্রতিশ্রুতিই প্রতিফলিত করে না, বরং বাণিজ্যের জন্য নতুন রাস্তা তৈরি করার, দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার প্রতি আমাদের উদ্দাম আগ্রহকেও প্রতিফলিত করে। অন্যদিকে, ফোনপে (Fonepay) এর প্রধান কার্যনির্বাহী আধিকারিক ডি কুমার দাবি করেছেন যে এর (UPI) ফলে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও পর্যটনের উল্লেখযোগ্য উন্নতি হবে। এটি অর্থনৈতিক সমৃদ্ধি ও অগ্রগতির দিকে নিয়ে যাবে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Nepal

UPI Payment

UPI

google pay

PhonePe

Paytm

Fonepay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর