img

Follow us on

Friday, May 03, 2024

Taliban: হিজাব না পরলে মহিলারা ঢুকতে পারবেন না রেস্তোরাঁয়! ফতোয়া তালিবানের

আরও এক নতুন ফতোয়া এবার জারি করা হল সেদেশের মহিলাদের জন্য

img

আফগানিস্তানে তালিবানি শাসন

  2023-04-11 16:24:03

মাধ্যম নিউজ ডেস্ক: তালিবানি (Taliban) আফগানিস্তানে মহিলাদের ওপর ফতোয়া চেপেই চলেছে। আরও এক নতুন ফতোয়া এবার জারি করা হল সেদেশের মহিলাদের জন্য। এবার হিজাব না পড়লে সেইসমস্ত মহিলাদের রেস্তোরাঁয় ঢোকা পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করল তালিবান (Taliban)। আফগানিস্তানের একটা বড় অংশ তালিবান দখল করার পরই মহিলাদের উপর নেমে আসছে একের পর এক ফতোয়া। পুরুষ সঙ্গ ছাড়া বাড়ির বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না মহিলাদের, এমনটাই অভিযোগ।

মোটর রিক্সায় চড়া, পা-খোলা জুতো পরার ‘অপরাধে’-ও মহিলাদের উপর চরম নির্যাতন চলেছে। শিক্ষার অধিকার তো আগেই খর্ব করা হয়েছিল, এবার রেস্তোরাঁর দরজাও বন্ধ হল মহিলাদের জন্য। মহিলাদের ওপর এমন জুলুমের অভিযোগে সরব হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন কিন্তু তাতে কাজ হয়নি। তালিবান (Taliban) রয়েছে তাদের ফতোয়াতেই। আফগানিস্তানের মৌলবীরা অবশ্য তালিবানের (Taliban) সমর্থনে নেমে এসেছেন, তাঁদের যুক্তি, হিজাব না পরে ইসলামের অনুশাসনকে অবজ্ঞা করছেন মহিলারা। রাস্তায় অনেক মহিলাকেই দেখা যাচ্ছে হিজাব ছাড়া।

রেস্তোরাঁতেও হিজাব ছাড়াই ঢুকছেন মহিলারা। সেই কারণে সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। জানা গেছে, মহিলাদের রেস্তোরাঁয় প্রবেশে তালিবানের এই নিষেধাজ্ঞা আপাতত আফগানিস্তানের হেরাত শহরের কিছু রেস্তোরাঁর ক্ষেত্রে প্রযোজ্য। যে সমস্ত রেস্তোরাঁয় খোলামেলা জায়গা রয়েছে, বাগান বা প্রচুর গাছপালা দিয়ে সাজানো, সেখানে মহিলাদের নিয়ে ঢুকতে পারবেন না পুরুষরা। তালিবানি নির্দেশ এমনটাই।

কী বললেন জনৈক মহিলা সমাজকর্মী?

২৬ বছরের জার্মিনা কাকার বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘‘আমরা হলাম পাখির মতো। দিন-রাত পরিশ্রম করে বাসা বাঁধি। তারপর হঠাৎ এক দিন দেখি, কেউ এসে তা নষ্ট করে দিচ্ছে।’’ তাঁর দাবি,  ২০ বছর আগের সেই অন্ধকার যুগ ফিরে এসেছে। বিগত দুই দশকে আফগানি মহিলাদের মধ্যে যে অগ্রগতি দেখা গিয়েছে, তা অবিশ্বাস্য। তালিবানরা আফগানিস্তান দখল করে নেওয়ার পর সেই অগ্রগতির দরজা রুদ্ধ। শুধু শিক্ষা নয়, মহিলাদের যে কোনও স্বেচ্ছাসেবী সংগঠনে (NGO) চাকরি করাতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। সেই নয়ের দশকের তালিবানি শাসনের বীভৎসতা ফিরে আসছে আফগানিস্তানে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Taliban


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর