img

Follow us on

Tuesday, May 07, 2024

PM Modi US Visit: মার্কিন প্রেসিডেন্টের দেওয়া ব্যক্তিগত নৈশভোজের আমন্ত্রণে হোয়াইট হাউসে মোদি

Modi-Biden White House Meet: রাষ্ট্রীয় নৈশভোজ বৃহস্পতিবার, তার আগের সন্ধ্যায় ঘরোয়া পরিবেশে মোদিকে অভ্যর্থনা জানালেন বাইডেন-দম্পতি...

img

হোয়াইট হাউজে নরেন্দ্র মোদিকে অভ্যর্থনা জো বাইডেনের।

  2023-06-23 08:23:03

মাধ্যম নিউজ ডেস্ক: বৃহস্পতিবার সন্ধ্যায় নরেন্দ্র মোদির (PM Modi US Visit) সম্মানে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল। তার আগে বুধবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করলেন বাইডেন-দম্পতি।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকায় মোদি

২০ তারিখ তিনদিনের সফরে মার্কিন মুলুকে গিয়েছেন প্রধানমন্ত্রী (PM Modi US Visit)। এর আগে আরও ২ বার তিনি আমেরিকা গেলেও, এই প্রথমবার তিনি রাষ্ট্রীয় সফরে গিয়েছেন। তাঁর সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেছে হোয়াইট হাউস। বুধবার, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরের লনে বিশেষ যোগাসনের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক যোগ দিবসের নবম সংস্করণ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখান থেকে সরাসরি পৌঁছন ওয়াশিংটনে। সঙ্গে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও মার্কিন এনএসএ জেক সালিভান।

আরও পড়ুন: “যোগের কোনও কপিরাইট নেই, নেই পেটেন্ট, রয়্যাল্টিও”, যোগ দিবসে বললেন মোদি

দুয়ারে এসে মোদিকে স্বাগত বাইডেন দম্পতির

প্রধানমন্ত্রীর আগমনের পর ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বাজানো হয় ওয়াশিংটনের জয়েন্ট বেস অ্যান্ড্রুজে। বিকেলে তিনি পৌঁছন হোয়াইট হাউসে। সেখানে রাষ্ট্রীয় অতিথিকে (PM Modi US Visit) স্বাগত জানাতে দুয়ারে দাঁড়িয়ে ছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল। মোদির মোটরকেড এসে থামতেই সৌজন্য বিনিময় করেন বাইডেন। দুই রাষ্ট্রপ্রধানের রসায়ন ছিল চোখে পড়ার মতো। দুজনকেই দেখা যায় উষ্ণ অভ্যর্থনায় একে অপরকে ভরিয়ে দিচ্ছেন। সেখানেই উপস্থিত ছিলেন ফার্স্ট লেডি। মাার্কিন প্রেসিডেন্ট তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর আলাপ করিয়ে দিলেন। এরপর, সেখানে তিনজন একসঙ্গে দাঁড়িয়ে ছবিও তোলেন। তার পর হোয়াইট হাউসের অন্দরে প্রবেশ করেন।

ফার্স্ট লেডিকে হিরে উপহার প্রধানমন্ত্রীর

এদিন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিকে বিশেষ উপহার দেন মোদি। মার্কিন ফার্স্ট লেডিকে একটি সাড়ে ৭ ক্যারেটের সবুজ হিরে উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে তা প্রাকৃতিক হিরে নয়। এই হিরে হল ল্যাবরেটরিতে তৈরি। মার্কিন প্রেসিডেন্টকে যে উপহার দিয়েছেন মোদি (PM Modi US Visit), সেই তালিকায় রয়েছে বাইডেনের প্রিয় আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়েটসেরর লেখা কবিতার বই। কবিতার বইয়ের প্রথম সংস্করণের মুদ্রণের একটি অনুলিপি উপহার দেন। পাশাপাশি, চন্দন কাঠের বাক্সে রাখা রুপোর ভগবান গণেশের মূর্তি ও প্রদীপ উপহার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টকে। অন্যদিকে, জো বাইডেন ও তাঁর স্ত্রী মোদিকে একটি ভিনটেজ আমেরিকান ক্যামেরা উপহার দিয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India news

world news

Madhyom

bangla news

US President Joe Biden

news in bengali

pm modi us visit

pm narendra modi us visit

narendra modi us visit

narendra modi in usa

modi us state visit

us first lady jill biden

modi white house dinner


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর