img

Follow us on

Friday, May 03, 2024

International Yoga Day: “যোগের কোনও কপিরাইট নেই, নেই পেটেন্ট, রয়্যাল্টিও”, যোগ দিবসে বললেন মোদি

"যোগ সব জাতিসত্তা, বিশ্বাস এবং সংস্কৃতির জন্য..."

img

আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রসংঘে প্রধানমন্ত্রী।

  2023-06-21 21:07:16

মাধ্যম নিউজ ডেস্ক: “যোগের কোনও কপিরাইট নেই, নেই পেটেন্ট, রয়্যাল্টিও নেই। এটা জীবনে চলার একটি পথ।” ২১ জুন বিশ্ব যোগ দিবসে (International Yoga Day) কথাগুলি বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূর্ব নির্ধারিত সূচি মেনেই এদিন স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত যোগ দিবস পালিত হয় নিউইয়র্কে রাষ্ট্রসংঘের উত্তর লনে। এদিনের অনুষ্ঠানে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে যোগ দিলেন বিশ্বের ১৮০টি দেশের প্রতিনিধিরাও।

যোগ শিবিরে চাঁদের হাট

এদিনের যোগাভ্যাস শিবিরে যোগ দেন কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ সহ বিভিন্ন পেশার খ্যাতনাম্নীরা। এঁদের মধ্যে ছিলেন নিউইয়র্ক শহরের মেয়র, তিনবারের জার্মানি বিজয়ী রিকি কেজ, সঙ্গীত শিল্পী ফাল্গুনি শাহ, অভিনেতা রিচার্ড গেরে এবং প্রিয়ঙ্কা চোপড়াও। রাষ্ট্রসংঘের শীর্ষ কর্তারাও যোগাভ্যাস করেন। যোগাভ্যাসের এই অনুষ্ঠান নাম তুলে ফেলল গিনেস বুক ও ওয়ার্ল্ড রেকর্ডে। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “যোগের কোনও কপিরাইট নেই, নেই পেটেন্ট, রয়্যাল্টিও নেই। এটা জীবনের একটি পথ। যোগ নমনীয়, আপনি একা অনুশীলন করতে পারেন। দলবদ্ধভাবে অনুশীলন করতে পারেন। কোনও যোগ শিক্ষকের কাছে শিখতে পারেন, নিজে নিজেও শিখে নিতে পারেন। ভারতীয় সংস্কৃতির অঙ্গ হলেও, যোগ প্রকৃতই আন্তর্জাতিক (International Yoga Day)। এটি সব জাতিসত্তা, বিশ্বাস এবং সংস্কৃতির জন্য।”

"যোগ মানে ঐক্য"

তিনি বলেন, “যোগ মানে ঐক্য। আমরা এই যে একত্রিত হয়েছি, সেটাও এক ধরনের যোগ। যোগাভ্যাসের কোনও বয়স হয় না, লিঙ্গভেদও নেই। শরীর সুস্থ রাখতে যে কোনও বয়স এবং লিঙ্গের মানুষই যোগাভ্যাস করতে পারেন।” প্রধানমন্ত্রী বলেন, “যোগ জীবনে চলার একটা পথ। সুস্বাস্থ্যের জন্য এর অনুশীলন প্রয়োজন। চেতনার সঙ্গে কর্মের ঐক্যসাধন করে যোগ। যোগ একটা পথ যেখানে নিজের সঙ্গে, অন্যের সঙ্গে এবং প্রকৃতির সঙ্গে একাত্মতা অনুভব করা যায়।” তিনি বলেন, “যোগ বন্ধুত্বের (International Yoga Day) সেতুবন্ধন করে। এই বন্ধুত্বের মাধ্যমে গড়ে তোলা যায় শান্তিপূর্ণ, সুন্দর এবং সবুজ পৃথিবী। সুরক্ষিত ভবিষ্যতের জন্যও যোগাভ্যাসের প্রয়োজন। তাই আসুন, আমরা হাত মেলাই এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যতের লক্ষ্যে।”

যোগের ভূয়সী প্রশংসা করেছেন নিউইয়র্ক শহরের মেয়র এরিক অ্যাডামসও। তিনি বলেন, “যোগাসন অনুশীনের পর আমাদের কাজ হল অন্যকে অনুশীলন করানো। আমরা যোগ অনুশীলন করি। যোগ থেকে আমরা যা শিখি তা আমাদের জীবনে কাজে লাগাই।” রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন, “এই দিনটি ভীষণ স্পেশাল। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই প্রথম ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার আর্জি জানিয়েছিলন রাষ্ট্রসংঘে।”

আরও পড়ুুন: মকর সংক্রান্তির দিন অযোধ্যার রামমন্দিরে প্রতিষ্ঠিত হবেন রামলালা, আমন্ত্রণ প্রধানমন্ত্রীকে

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

International Yoga Day

Yoga DAY


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর