img

Follow us on

Sunday, Apr 28, 2024

Pakistan Election 2024: পাক রাজনীতিতে সক্রিয় আইএসআই, গাঁটছড়া বাঁধছে পিটিআই-পিপিপি!

আইএসআই আদিয়ালা জেলে গিয়ে কথা বলেছেন ইমরানের সঙ্গে!...

img

পাক রাজনীতির বাঁক কোন দিকে? সেটাই কি ভাবছেন পাকিস্তানের নেতারা? ফাইল ছবি।

  2024-02-17 17:09:28

মাধ্যম নিউজ ডেস্ক: পাক রাজনীতির ডামাডোলের বাজারে হঠাৎই সক্রিয় হয়ে উঠেছে গুপ্তচর সংস্থা আইএসআই। প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ নওয়াজকে ঠেকাতে (Pakistan Election 2024) ইমরান খানের পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ এবং প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি গাঁটছড়া বাঁধতে চলেছে বলে জল্পনা ছড়িয়েছে। এই জোট সরকারে ইমরান ঘনিষ্ঠ মুত্তাহিদ কওমি মুভমেন্ট পাকিস্তান যোগ দিতে পারে বলেও ইঙ্গিত মিলেছে।

ম্যাজিক ফিগার

পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আসন রয়েছে ৩৩৬টি। তার মধ্যে নির্বাচন হয়েছে ২৬৫টি আসনে। বাকি ৭০টি আসন মহিলা এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত রয়েছে। এর মধ্যে মহিলাদের জন্য ৬০টি এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ১০টি আসন সংরক্ষিত। এই সংরক্ষিত আসনগুলির ওপর সরকার গঠন নির্ভর করে না (Pakistan Election 2024)। বর্তমান পরিস্থিতিতে ১৩৩ জনের সমর্থন পেলেই পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার সম্ভব হবে।

নির্বাচন কমিশন

এই নির্বাচনে পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা ৯৩টি আসনে জয়ী হয়েছেন। যেহেতু পিটিআইয়ের স্বীকৃতি বাতিল করেছে নির্বাচন কমিশন, তাই নির্দলকেই সমর্থন দিয়েছে ইমরানের দল। নওয়াজের দল পেয়েছে ৭৫টি আসন। আর পিপিপির দখলে গিয়েছে ৫৩টি আসন। এমকিউএমপি জয়ী হয়েছে ১৭টি আসনে। এককভাবে কোনও রাজনৈতিক দল ম্যাজিক ফিগার ছুঁতে না পারায় প্রয়োজন দেখা দিয়েছে জোট গঠনের। জোট সরকারের পক্ষে সওয়াল করেছেন পাক সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরও।

আরও পড়ুুন: ধর্ষণের প্রমাণ কোথায়? নির্যাতিতাকে প্রশ্ন পুলিশের! বিস্ফোরক সন্দেশখালির মহিলা

২০২২ সালে ইমরান প্রধানমন্ত্রীর কুর্সি হারানোয় পিএমএলএন-পিপিপি জোট সরকারে শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী ও বিলাবল ভুট্টো বিদেশমন্ত্রী হয়েছিলেন। এবার দুই দলই ছিল পরস্পরের প্রতিদ্বন্দ্বী। তাই এই দুই দলের জোট আদৌ হবে কিনা, তা নিয়ে চলছে জল্পনা। তাই নয়া রাজনৈতিক সমীকরণ নিয়ে চলছে চায়ের ঠেকে চর্চা। আইএসআই ইমরানের সঙ্গে গোপন সমঝোতা করেছে বলেও তৈরি হয়েছে জল্পনা। এই আবহেই ইমরানের দলের নেতা-কর্মীরা শরিফকে সরকার গড়ার সুযোগ দেওয়ার বিরোধিতা করে নেমেছেন আন্দোলনে। ফলে পাক রাজনীতির আকাশে ফের ঘনিয়ে আসছে দুর্যোগের কালো মেঘ।

জানা গিয়েছে, পাক গোয়েন্দা সংস্থা আইএসআই আদিয়ালা জেলে গিয়ে কথা বলেছেন ইমরানের (Pakistan Election 2024) সঙ্গে। দু’পক্ষে একটি ডিলও হয়েছে। তার পরেই ইমরান প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেন ওমর আয়ুব খানের নাম।

পাক রাজনীতির জল কোন দিকে গড়ায়, এখন সেটাই দেখার।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

ppp

news in Bengali  

Pakistan Election 2024

 pti

coalition government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর