img

Follow us on

Friday, May 03, 2024

Narendra Modi: মোদির মার্কিন সফরসূচি! জেনে নিন কখন, কোথায় যেতে পারেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার আমেরিকায় পাড়ি দিলেন মোদি। ২৪ জুন মিশরের রাজধানী কায়রোয় যাবেন

img

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদি।

  2023-06-20 08:04:04

মাধ্যম নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের আমন্ত্রণে প্রথম রাষ্ট্রীয় সফরে মার্কিন মুলুকে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ২১ থেকে ২৪ জুন মার্কিন যুক্তরাষ্ট্রে থাকবেন তিনি। প্রধানমন্ত্রীর চারদিনের সফরে রয়েছে ঠাসা কর্মসূচি। বিদেশমন্ত্রক থেকে প্রকাশিত সূচি অনুযায়ী আজ, মঙ্গলবার আমেরিকার উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী। মোদির এটা তৃতীয় মার্কিন সফর।

২১ জুন 

২১ জুন আমেরিকায় রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে আন্তজার্তিক যোগ দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে শুরু হবে মোদির (Narendra Modi) মার্কিন সফর। এই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সারা বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। শুধু তাই নয়, রাষ্ট্রসঙ্ঘের প্রেসিডেন্ট সাবা করোসিও থাকবেন ওই অনুষ্ঠানে। যোগ দিবেসে অংশগ্রহণের পর হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। সেখানে দুই নেতা একটি উচ্চ পর্যায়ের বৈঠক করবেন বলে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে। 

২২ জুন

২২ জুন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন নমো (Narendra Modi)। মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে দ্বিতীয়বার ভাষণ দেবেন তিনি। এর আগে ২০১৬ সালে ষষ্ঠ ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন মোদি। মোদির সম্মানে এদিন হোয়াইট হাউসে আয়োজন করা হয়েছে একটি নৈশভোজেরও। 

আরও পড়ুন: ২১ তারিখ আসছেন মোদি, রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে প্রস্তুতি তুঙ্গে, দেখুন ভিডিও

২৩ জুন

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আমেরিকার শিল্পপতি এবং অন্যান্য স্টকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসতে পারেন বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। যোগ দেবেন আমেরিকায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানেও। ২৪ জুন মিশরের রাজধানী কায়রোতে গিয়ে পৌঁছাবেন মোদি। চলতি বছরে প্রজাতন্ত্র দিবসের কুজকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশরের প্রেসিডেন্ট। সেই সময় মোদিকে মিশর সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। এই সফরে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারবেন নমো।  ২৫ জুন দেশের উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

joe biden

Madhyom

Narendra Modi

USA

bangla news

Egypt


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর