img

Follow us on

Friday, May 03, 2024

World Yoga Day: ২১ তারিখ আসছেন মোদি, রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে প্রস্তুতি তুঙ্গে, দেখুন ভিডিও

আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রসঙ্ঘে যোগের ‘পাঠ’ পড়াবেন প্রধানমন্ত্রী...

img

বিশ্ব যোগ দিবসে মোদি (সংগৃহীত ছবি)

  2023-06-19 12:20:33

মাধ্যম নিউড ডেস্ক: ২১ জুন বিশ্ব যোগ দিবস (World Yoga Day)। নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে তারই প্রস্তুতি চলছে জোর কদমে। সেদিন হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, ২০ থেকে ২৪ জুন মার্কিন সফরে থাকবেন প্রধানমন্ত্রী।

২০১৫ সালের ২১ জুন প্রথমবার পালিত হয় বিশ্ব যোগ দিবস (World Yoga Day)

২০১৫ সালের ২১ জুন থেকেই সাড়ম্বরে সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে যোগ দিবস। ২০১৪ সালেই রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে প্রধানমন্ত্রী ২১ জুনকে বিশ্ব যোগ দিবস ঘোষণা করার পরামর্শ দেন। প্রসঙ্গত, ২১ জুন উত্তর গোলার্ধে সব থেকে বড় দিন এবং ছোট রাত হয়। ভারতীয় সংস্কৃতির অংশ হল যোগ, যা মানুষকে শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ রাখে। প্রতিদিন সকালে বিশ্বের কয়েক কোটি মানুষ সুস্থ থাকতে যোগ ব্যায়াম (World Yoga Day) করে থাকেন। রাষ্ট্রসঙ্ঘে যোগ দিবস পালনের পর প্রধানমন্ত্রী মোদি ওয়াশিংটনে যাবেন।

২২ জুন হোয়াইট হাউসে মোদিকে স্বাগত জানাবেন জো বাইডেন

২২ জুন তাঁকে হোয়াইট হাউসে অভ্যর্থনা জানাবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। একাধিক ইস্যুতে তাঁদের মধ্যে আলোচনা হবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, ওই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সম্মানে মার্কিন রাষ্ট্রপতি একটি নৈশভোজের আয়োজন করেছেন। সেখানে মার্কিন কংগ্রেসের একাধিক গুরুত্বপূর্ণ নেতা, ফার্স্ট লেডি হাজির থাকবেন। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এক জারি করা বিবৃতিতে এমনটা জানানো হয়েছে। অন্যদিকে ২২ জুন মার্কিন কংগ্রেস এবং সেনেটের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন মোদি। জানা গিয়েছে, এবিষয়ে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি এবং সেনেটের স্পিকার চার্লস।

২৩ জুন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস প্রধানমন্ত্রী মোদির সম্মানে একটি মধ্যাহ্ন ভোজের আয়োজন করেছেন। এছাড়াও সেদেশে একাধিক উদ্যোগপতির সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

world yoga day


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর