img

Follow us on

Monday, Apr 29, 2024

Iran Attacked Pakistan: এবার পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হানা ইরানের, গুঁড়িয়ে দেওয়া হল জঙ্গি-ঘাঁটি

পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হানা চালাল ইরান, কারণ জানেন কি?...

img

বালুচিস্তানে হামলার সেই ছবি।

  2024-01-17 11:46:05

মাধ্যম নিউজ ডেস্ক: এবার পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হানা ইরানের (Iran Attacked Pakistan)। জঙ্গি সংগঠন জইশ আল অদলের ডেরায় চালানো হয়েছে হামলা। ক্ষেপণাস্ত্র হানায় দুই শিশুর মৃত্যু হয়েছে বলে দাবি ইসলামাবাদের। এই ধরনের হামলা বরদাস্ত করা হবে না বলেই হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। পরবর্তীকালে এর ফল ইরানকে ভুগতে হবে বলেও হুঁশিয়ারি পাক সরকারের।

ইরাক-সিরিয়ার পর এবার বালুচিস্তান

এর আগে ইরাকের কুর্দিস্তান ও সিরিয়ার ইজরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এবার হামলা চালানো হল বালুচিস্তানের জঙ্গি ঘাঁটিতে। ইরানের দাবি, পাকিস্তান-ইরান সীমান্তের ওই জায়গায় জঙ্গিদের দুটি ঘাঁটি ধ্বংস করা হয়েছে ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সাহায্যে। এ ব্যাপারে অবশ্য কোনও মন্তব্য করেননি (Iran Attacked Pakistan) বালুচিস্তানের তথ্যমন্ত্রী জান আচাকজাই। তিনি শুধু বলেন, “এ নিয়ে বিবৃতি দেবে পাক সেনা।” ইরানের দাবি, বালুচিস্তানে হামলায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হয়েছে। গুঁড়িয়ে দেওয়া হয়েছে জঙ্গি ঘাঁটিগুলি।

সুন্নি মুসলমানদের উগ্রপন্থী গোষ্ঠীর হামলা

ইরান সফরে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে তিনি ইরানের প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেন। জয়শঙ্কর দেশে ফেরার পরে পরেই বালুচিস্তানে হানা ইরানের। যদিও জয়শঙ্করের সঙ্গে এই হামলার কোনও সম্পর্ক নেই বলেই ধারণা আন্তর্জাতিক মহলের। কী কারণে হামলা পাকিস্তানে? জানা গিয়েছে, ইরানের সুরক্ষা বাহিনীর ওপর বিভিন্ন সময় হামলা চালিয়েছে সুন্নি মুসলমানদের উগ্রপন্থী গোষ্ঠী। ইরান সীমান্তে একাধিক বোমা বিস্ফোরণ এবং ইরান সীমান্ত পুলিশের কয়েকজন আধিকারিককে অপহরণের দায় স্বীকার করে বিবৃতিও দিয়েছে ওই গোষ্ঠী। ২০১২ সালে তৈরি হওয়া এই গোষ্ঠী মূলত পাকিস্তানের সীমান্ত এলাকায় সন্ত্রাসমূলক কাজকর্ম করে। এই গোষ্ঠীকেই সমূলে বিনাশ করতে বালুচিস্তানে হামলা চালিয়েছে ইরান।

আরও পড়ুুন: স্কাইওয়াক ভাঙার খবর গুজব, তার পরেও হাওয়া গরমের চেষ্টা মুখ্যমন্ত্রীর?

দীর্ঘদিন ধরেই জইশ আল আদলের বিরুদ্ধে লড়ছে ইরান। তবে পাক ভূখণ্ডে এই প্রথম তারা চালিয়েছে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা। বিশেষজ্ঞদের মতে, পরমাণু শক্তিধর পাকিস্তানে যদি সত্যিই ইরান হামলা চালিয়ে থাকে, তাহলে ইরান-পাক সম্পর্ক আরও তলানিতে ঠেকবে। বালুচিস্তানের জঙ্গি গোষ্ঠীর ডেরায় হামলা চালানো হলেও, কীভাবে হামলা চালানো হয়েছে, কোন কোন এলাকায় ক্ষেপণাস্ত্র হানা হয়েছে, হতাহতের সংখ্যাই বা কত, এ সংক্রান্ত কোনও তথ্যই প্রকাশ করেনি ইরান। বিশদে কিছু জানানো হয়নি পাকিস্তানের (Iran Attacked Pakistan) তরফেও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

pakistan

bangla news

Bengali news

Iran

news in bengali

Iran Attacked Pakistan

 iran attacked militant base

Baluchistan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর