img

Follow us on

Tuesday, May 07, 2024

Palestine: যুদ্ধ বিধ্বস্ত প্যালেস্তাইনের দুর্গতদের পাশে ভারত, ত্রাণ পাঠিয়ে মানবতার বার্তা

যুদ্ধ কবলিত প্যালেস্তাইনে ত্রাণ পাঠালো ভারত...

img

ইজরায়েলে-হামাস যুদ্ধ (ফাইল ছবি)

  2023-10-22 18:16:23

মাধ্যম নিউজ ডেস্ক: প্যালেস্তাইনের (Palestine) যুদ্ধ কবলিত দুর্গত মানুষের পাশে এবার মানবিক ভারত। জঙ্গি সংগঠন হামাসের আকস্মিক আক্রমণের পালটা জবাব স্বরূপ ইজরায়েলের প্রত্যাঘাতে, প্যালেস্তাইনের সাধারণ মানুষ ব্যাপক ভাবে প্রভাবিত হন। প্রচুর সাধারণ মানুষ, শিশু এবং মহিলারা এই যুদ্ধের প্রত্যক্ষ প্রভাবের শিকার হন। বাড়িঘর ধ্বংস স্তূপে পরিণত হয়েছে। যুদ্ধ কবলিত ফিলিস্তিনি মানুষের পাশে দাঁড়িয়ে চিকিৎসা সহায়ক উপাদান এবং ত্রাণ পাঠিয়েছে ভারত। আজ এই কথা ভারতের বিদেশ মন্ত্রক অরিন্দম বাগচি জানিয়েছেন।

ত্রাণ পাঠাল ভারত (Palestine)

বিদেশ মন্ত্রক সূত্রে জানা গেছে, চিকিৎসার সামগ্রী সরবরাহের মধ্যে জীবন রক্ষাকারি ঔষধ, অস্ত্রপচারের সামগ্রী এবং প্রতিরক্ষার নানা উপাদান পাঠিয়ে, ফিলিস্তিনি (Palestine) নাগরিকদের যুদ্ধে কবলিত দুর্দশায় চিকিৎসার জন্য, সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। তাৎক্ষণিক সমস্যা থেকে মুক্তি দিতে মানবিক সাহায্য হিসাবে ব্যথানাশক ঔষধ রয়েছে এই ত্রাণের মধ্যে অন্যতম। এছাড়াও ত্রাণের মধ্যে রয়েছে ৩২ টন ওজনের দুর্যোগের ত্রাণ সামগ্রী। এর মধ্যে রয়েছে তাবু, স্লিপিং ব্যাগ, টারপলিন, স্যানিটারি, জল বিশুদ্ধ করার ট্যাবলেট ইত্যাদি। সূত্রে আরও জানা গেছে, ত্রাণ সামগ্রী নিয়ে ভারতীয় বিমান সি-১৭, হিন্দন বিমান বন্দর থেকে যাত্রা শুরু করেছে, যা বিকেল তিনটে সময় মিশরের এল-আরিশ বিমান বন্দরে পৌঁছাবে।

বিদেশ মন্ত্রকের বক্তব্য

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক্স হ্যান্ডেলে বলেন, “ভারত প্যালেস্তাইনের (Palestine) জনগণের জন্য মানবিক সাহায্য পাঠিয়েছে। ফিলিস্তিনের জনগণের জন্য প্রায় ৬.৫ টন চিকিৎসা সহায়ক এবং ৩২ টন দুর্যোগ ত্রাণ সামগ্রী নিয়ে, একটি  আইএএফ সি-১৭ নামক এক বিমান মিশরের এল-আরিশ বিমান বন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছে। ত্রাণ সামগ্রীর মধ্যে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ, অস্ত্রোপচারের জিনিসপত্র, তাবু, স্লিপিং ব্যাগ, টারপলিন, স্যানিটারি ইউটিলিটি ইত্যাদি রয়েছে।”

সাহয্যের আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

গত শনিবার যুদ্ধ কবলিত অসহায় প্যালেস্তাইনের (Palestine) মানুষের পাশে মানবিক সাহয্যের জন্য এগিয়ে আসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুদ্ধ কবলিত ২ মিলিয়ন মানুষের পুনর্বাসন দেওয়ার দাবি তুলেছে। ইতিমধ্যেই ২০ টির বেশি ট্রাক ত্রাণ নিয়ে মিশরের রাফাহ সীমান্ত দিয়ে গাজা উপত্যকায় প্রবেশ করছে বলে জানা গেছে। পাশাপাশি সাংবাদ মাধ্যম সিএনএন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘের জানিয়েছে মানবিক বিষয়কে মাথায় রেখে সমন্বয় প্রয়োজন। যুদ্ধ কবলিত এলাকায় ৬০ শতাংশের বেশি মানুষের প্রাথমিক স্বাস্থ্য সুবিধা বর্তমানে বন্ধ রয়েছে। সেই সঙ্গে গাজার হাসপাতালগুলি ধ্বংসের স্তূপে পরিণত হয়েছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

WHO

India

bangla news

Bengali news

relief

Palestine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর