img

Follow us on

Wednesday, May 01, 2024

Maldives: ভারত বিরোধিতাই কাল, মলদ্বীপে মেয়র নির্বাচনে পরাজিত মুইজ্জুরের দল

মুইজ্জুর বিরোধী ভারতপন্থী দলের জয় গুরুত্বপূর্ণ নির্বাচনে…

img

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর। সংগৃহীত চিত্র।

  2024-01-14 14:02:16

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত বিরোধিতার কারণে মলদ্বীপের (Maldives) মেয়র নির্বাচনে হেরে গেল প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জুরের দল পিএনসি। জয়যুক্ত হলেন ভারতপন্থী দলের নেতা। শনিবার রাজধানী মালের স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছে মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) নেতা অ্যাডাম আজিম। সম্প্রতি মোদি লাক্ষাদ্বীপ সফরে যেতেই মলদ্বীপের তিন মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সামাজিক মাধ্যমে বিরূপ মন্তব্য করেন। এরপর ভারত মলদ্বীপের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করলে ব্যাপক শোরগোল তৈরি হয়।

ভারত বিদ্বেষী দলের পরাজয় (Maldives)

মলদ্বীপের (Maldives) গুরুত্বপূর্ণ নির্বাচনে ভারত বিদ্বেষী পিপলস ন্যাশনাল কংগ্রেস অর্থাৎ পিএনসি মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে এবং সেই সঙ্গে ভারতপন্থী মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির নেতা অ্যাডাম আজিম জয়যুক্ত হয়েছেন। এমডিপি নেতা ইব্রাহিম সোলি অবশ্য মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন। তিনি যতদিন ক্ষমতায় ছিলেন, ভারতের সঙ্গে অত্যন্ত সুসম্পর্ক বজায় রেখেছিলেন। সম্প্রতি তাঁকে পরাজিত করে প্রেসিডেন্টের চেয়ারে বসেছিলেন পিএনসি দলের নেতা মহম্মদ মুইজ্জুর। এমডিপি নেতা অ্যাডাম যে পদে নির্বাচিত হয়েছেন, সেই পদে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় ছিলেন মুইজ্জু। মুইজ্জু অবশ্য নির্বাচনের আগে ভারতের বিরুদ্ধে অপপ্রচার করে ক্ষমতায় ছিলেন বলে জানা যায়। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার আগে মেয়রের পদে ইস্তফা দিয়েছিলেন তিনি। এবার সেই পদে মেয়র হিসেবে বিপুল ভোটে জয়যুক্ত হন অ্যাডাম আজিম।

৫ হাজারের বেশি ভোট ভারতপন্থীর

জানা গিয়েছে, ভারতপন্থী মলদ্বীপের (Maldives) এমডিপি নেতা অ্যাডাম আজিম মেয়র নির্বাচনে ৫ হাজারের বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অপর দিকে ভারত বিরোধী পিএনসি দলের মুইজ্জরের সমর্থিত প্রার্থী ছিলেন আইশাঠ আজিমা। মেয়র নির্বাচনে হার ভারত বিদ্বেষী ভাবনার পাল্টা মলদ্বীপের প্রভাব ফলে মনে করেছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

হুঙ্কার বৃথাই গেল প্রেসিডেন্ট মুইজ্জুর

সম্প্রতি মলদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ৫ দিনের চিন সফর করে এসেছেন। ঠিক তারপরই শনিবার এক সাংবাদিক সম্মলেন করে বলেন, “হতে পারি আমরা ক্ষুদ্র। কিন্তু তাই বলে কাউকে চমকানোর ছাড়পত্র দিয়ে দিইনি আমরা।” এই প্রসঙ্গে নাম না করে ভারতের উদ্দেশে বলেন, “ভারত মহাসাগর কোনও নির্দিষ্ট দেশের অংশ নয়। যদিও এই সাগরের দ্বীপে আমাদের ছোট ছোট অংশ রয়েছে। আমাদের কাছে আছে ৯০০,০০০ বর্গকিমির একটি বিরাট অর্থনৈতিক ক্ষেত্র। আমরা কারও এলাকার মধ্যে নেই। আমাদের দেশ সার্বভৌম দেশ।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

Maldives

Maldives Controversy

Mohamed Muizzus

loses local poll

pnc

mdp


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর