img

Follow us on

Sunday, May 05, 2024

Imran Khan: মুক্তির নির্দেশ পাক সুপ্রিম কোর্টের! আজ ইসলামাবাদ হাইকোর্টে যাচ্ছেন ইমরান

শুক্রবার কাকভোরে গ্রেফতার করা হয়েছে পাকিস্তান তেহেরিক ইনসাফের ভাইস প্রেসিডেন্ট ডক্টর শিরিন মাজারিকে

img

ইমরান খান।

  2023-05-12 15:00:53

মাধ্যম নিউজ ডেস্ক: ইমরান খানের (Imran Khan) গ্রেফতারিকে বেআইনি আখ্যা দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে অবিলম্বে মুক্তি দেওয়ারও নির্দেশ দিয়েছে সে দেশের শীর্ষ আদালত। পাশাপাশি, ইমরানকে ইসলামাবাদ হাইকোর্টের দ্বারস্থ হওয়ার নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই মতো আজ, শুক্রবার ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টে যেতে পারেন। সেখানে তিনি জামিনের আবেদন করবেন। অন্যদিকে, ইমরান খানকে সমর্থন জানাতে আজ ইসলামাবাদের শ্রীনগর হাইওয়ে অবরোধ করে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা রয়েছে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কর্মী-সমর্থকদের। সূত্রের খবর, ইসলামাবাদ হাইকোর্টে হাজিরার পর ইমরান খান (Imran Khan) সাধারণ জনতার উদ্দেশে ভাষণ দেবেন।

ইমরানের গ্রেফতারি অবৈধ

আল কাদির ট্রাস্টের জমি সংক্রান্ত মামলায় গ্রেফতারির পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ইমরান (Imran Khan)। সেই মামলার শুনানিতেই সে দেশের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ ইমরানকে এক ঘণ্টার মধ্যে আদালতে নিয়ে আসার নির্দেশ দেয়। পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল বলেন, “আদালত চত্বর থেকে কাউকে গ্রেফতার করতে গেলে কোর্ট রেজিস্ট্রারের অনুমতি নিতে হয়। ইমরানের (Imran Khan) গ্রেফতারির ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি।” তবে ইমরানের বিরুদ্ধে মামলার শুনানি ইসলামাবাদ হাইকোর্টে হবে বলে জানিয়েছে পাক সুপ্রিম কোর্ট। 

অবিলম্বে মুক্তি দিতে হবে

মঙ্গলবার ৭০ বছরের ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেফতার করেছিল ন্যাব। বুধবার আদালত ইমরানকে (Imran Khan) ৮ দিনের হেফাজতের নির্দেশ দিয়েছিল। ইমরান খানের গ্রেফতারি ঘিরে উত্তাল হয়ে উঠেছিল পাকিস্তান। গোটা দেশ জুড়ে অসন্তোষ ছড়িয়ে পড়েছিল। পরিস্থিতি এতটাই অস্থির ছিল যে পাকিস্তান সরকারকে পাঞ্জাব, খাইবার পাখতুনখাওয়া, বেলুচিস্থানে সেনা বাহিনী মোতায়েন করতে হয়েছিল। হিংসার ঘটনায় ৮ জনের মৃত্যু হয়। এদিন ইমরান খানকে আদালতে পেশ করা হলে পাকিস্তানের প্রধান বিচারপতি বলেন আপনাকে দেখে ভাল লাগছে। তারপরই জানিয়ে দেন ইমরানের গ্রেফতারি অবৈধ। তাই কোনও কারণ ছাড়াই তাঁকে মুক্তি দিতে হবে। 

আরও পড়ুন: আইএমএফের সাহায্য না পেলে দেউলিয়া হয়ে যাবে পাকিস্তান?

গ্রেফতার শিরিন মাজারি

অন্যদিকে এদিন আদালতে দাঁড়িয়ে ইমরান খানও পাকিস্তানের প্রশাসনকে একহাত নেন। তিনি বলেন, তাঁকে এমনভাবে গ্রেফতার করা হয়েছিল যাতে মনে হয় তিনি একজন সন্ত্রাসবাদী। তিনি আরও বলেন সশরীরে আদালতে উপস্থিত হওয়ার সময়ই তাঁকে গ্রেফতার করা হয়। তিনি হিংসার শিকার বলেও জানিয়েছেন। তাঁকে শৌচাগারেও যেতে দেওয়া হয়নি। অন্যদিকে, পাক সুপ্রিম কোর্ট ইমরানকে মুক্তি দেওয়ার কথা বললেও শুক্রবার কাকভোরে গ্রেফতার করা হয়েছে পাকিস্তান তেহেরিক ইনসাফের ভাইস প্রেসিডেন্ট ডক্টর শিরিন মাজারিকে (Dr. Sirin Mazari)। ইসলামাবাদ পুলিশ তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে। শুধু শিরিণই নয় এর পাশাপাশি গ্রেফতার করা হয়েছে দলের অন্যান্য নেতাদেরও। গ্রেফতার হয়েছেন আসাদ উমর, ফাওয়াদ চৌধুরী, শাহ মেহমুদ কুরেশি, আলি মহম্মদ খান, এবং সেনেটর ইজাজ চৌধুরীও।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

imran khan

Imran Seek Pre-Arrest Bail

Imran Speech

Islamabad Court


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর