img

Follow us on

Monday, Apr 29, 2024

India Iran Relation: ইরানের সঙ্গে মৈত্রী! ফারসিকে ভারতের ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিতে চায় কেন্দ্র

Classical Language Farsi: কেন ধ্রুপদী ভাষা ফারসি? কী ভাবছে কেন্দ্র?

img

বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে ইরানের বিদেশমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান।

  2024-01-17 10:53:04

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের (India Iran Relation) নতুন শিক্ষানীতিতে নয়টি ধ্রুপদী ভাষার মধ্যে ফারসিকে অন্তর্ভুক্ত করতে চলেছে কেন্দ্র। সোমবার ইরানের বিদেশমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে সে দেশের রাজধানী তেহরানে দীর্ঘক্ষণ বৈঠক করেন এস জয়শঙ্কর। সেখানেই এই কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী। তিনি জানান, ভারতের সঙ্গে ইরানের গভীর সাংস্কৃতিক যোগ রয়েছে। দু-দেশ তাদের সাহিত্য ও ভাষাগত সংযোগ রক্ষা করতে বদ্ধপরিকর। 

ধ্রুপদী ভাষা ফারসি

ভারতীয় শিক্ষাব্যবস্থায় ফারসির গুরুত্ব বাড়াতে এবং সাহিত্য চর্চার পথ খুলতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। বিদেশমন্ত্রী বলেন, "ভারত সরকার নতুন শিক্ষানীতিতে নয়টি ধ্রুপদী ভাষার মধ্যে ফারসিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ইরান এবং ভারত পারস্পরিক সাংস্কৃতিক, সাহিত্যিক এবং ভাষাগত সম্পর্কগুলি ভাগ করে নেবে। এর ফলে পর্যটক, শিক্ষার্থীদের ক্রমবর্ধমান বিনিময়গুলি সহজ হবে। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধন ঘটবে।" ফারসি ভাষার একটি আকর্ষণীয় ইতিহাস রয়েছে। এটি একটি প্রাচীন এবং সমৃদ্ধ ভাষা। এটি ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের ইন্দো-ইরান শাখার অন্তর্গত। মূলত ইরান, আফগানিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের কিছু অংশের মানুষ এই ভাষায় কথা বলেন। বিশ্বব্যাপী ১১ কোটিরও বেশি মানুষের প্রধান ভাষা ফারসি। তাই এই ভাষাকে গুরুত্ব দেওয়ার চিন্তা ভাবনা করছে সরকার। এর ফলে ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক ভালো হবে। দুই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছেন বিদেশমন্ত্রী। 

 

ইরান-ভারত সম্পর্ক

বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গ বৈঠকে চাবাহার বন্দর চুক্তির বাস্তবায়ন, উত্তর-দক্ষিণ করিডোর (আইএনএসটিসি) প্রকল্পের পাশাপাশি প্যালেস্তাইন পরিস্থিতি এবং লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা নিয়েও জয়শঙ্করের আলোচনা হয়েছে। জয়শঙ্কর সোমবার তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘ইরানের বিদেশমন্ত্রী আবদুল্লাহিয়ানের সঙ্গে আলোচনা হয়েছে। চাবাহার বন্দর এবং আইএনএসটিসি প্রকল্পের পরিকাঠামো উন্নয়নের বিষয়টি আলোচনায় এসেছে।’’ ইরানের প্রেসিডেন্ট রেইসির সঙ্গেও সোমবার সাক্ষাৎ করেন জয়শঙ্কর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

s jaishankar

Madhyom

India

bangla news

Iran

Tehran

Classical Language Farsi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর