img

Follow us on

Monday, May 06, 2024

PM Modi US Visit: মোদির সফরের মধ্যেই এইচ-১বি ভিসা নীতিতে বদল আনছে বাইডেন প্রশাসন?

গ্রিনকার্ডের নিয়মও শিথিল করেছিল বাইডেন প্রশাসন...

img

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-06-22 14:04:35

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi US Visit) সফরের প্রাক্কালে গ্রিনকার্ডের নিয়ম শিথিল করেছিল বাইডেন প্রশাসন। প্রধানমন্ত্রী পরে ফের আরও এক সুখবর মিলল আমেরিকা (America) যেতে ইচ্ছুক ভারতীয়দের জন্য। সেটি হল, যেসব ভারতীয় কর্মসূত্রে আমেরিকায় যাচ্ছেন, সে দেশে তাঁরা যাতে বসবাস করতে পারেন, সে জন্যই এবার বদল আনা হচ্ছে মার্কিন ভিসা নীতিতে। বর্তমানে তিনদিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকায় রয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর সম্মানে আজ, বৃহস্পতিবার হোয়াইট হাউসে নৈশভোজের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। এমন সময় আমেরিকার এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বই কি!

এইচ-১বি ভিসা

কোভিড পরিস্থিতিতে এইচ-১বি ভিসা নীতি বদলের প্রস্তাব দিয়েছিল আমেরিকার ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি। তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লটারি নীতি (PM Modi US Visit) বাতিলের কথা ঘোষণা করেছিলেন। যুক্তি ছিল, কর্পোরেট সংস্থাগুলি কম বেতনে বিদেশ থেকে লোক নিয়োগ করায় মার্কিন নাগরিকরা কর্মক্ষেত্রে যথেষ্ট সুযোগ পাচ্ছেন না। তাই বিদেশ থেকে লোক নিয়োগ করার সময় এবার থেকে দক্ষতা ও বেতন কাঠামোকে অগ্রাধিকার দিতে হবে। ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউসের বাসিন্দা হয়েই ট্রাম্পের আমলের ওই সিদ্ধান্ত বদলের কথা ঘোষণা করেন বাইডেন। প্রসঙ্গত, প্রতি বছর আমেরিকায় এইচ-১বি ভিসা প্রাপকদের মধ্যে থাকেন ৭০ শতাংশেরও বেশি ভারতীয়।

বাইডেনের জমানায়ই ফের বদল

সেই বাইডেনের জমানায়ই ফের বদল আসতে চলেছে এইচ-১বি ভিসা নীতিতে (PM Modi US Visit)। দক্ষ ভিনদেশিরা যাতে নির্ঝঞ্ঝাটে আমেরিকায় থাকতে পারেন, সেজন্যই পরিবর্তন আনা হচ্ছে। তবে অল্প সংখ্যক ভারতীয় ও অন্য দেশের নাগরিকরা যাঁরা বর্তমানে আমেরিকায় বসবাস করছেন বা কর্মসূত্রে আমেরিকায় যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের এই সুযোগ দেওয়া হবে প্রথমে। এদিন নৈশভোজের অনুষ্ঠানেই এ ব্যাপারে ঘোষণা করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট স্বয়ং। জানা গিয়েছে, আপাতত অস্থায়ীভাবে এই ভিসা দেওয়া হবে। পরে দু বছরের মধ্যে নতুন ভিসা নীতি পুরোদমে চালু করা হবে। তবে পুরানো ভিসা নীতিতে কী কী পরিবর্তন আনা হবে, তা জানা যায়নি।

আরও পড়ুুন: তত্ত্বাবধানে খোদ মার্কিন ফার্স্ট লেডি! আজ মোদির সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ

প্রসঙ্গত, এইচ-১বি সহ আরও কয়েকটি ভিসার সাহায্যেই দক্ষ বিদেশি কর্মীদের আমেরিকায় (PM Modi US Visit) নিয়ে যায় মার্কিন সংস্থাগুলি। ভারত এবং চিন থেকে দক্ষ কর্মীদের নিয়ে যাওয়ার জন্য মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির একমাত্র ভরসা এই এইচ-১বি ভিসা। এই ভিসাগুলির সঙ্গে অবশ্য অভিবাসনের কোনও সম্পর্ক নেই।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

USA

PM Modi

bangla news

Bengali news

pm modi us visit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর