img

Follow us on

Monday, May 06, 2024

PM Modi: তত্ত্বাবধানে খোদ মার্কিন ফার্স্ট লেডি! আজ মোদির সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ

হোয়াইট হাউজের স্টেট ডিনারের পদ বাছাইয়ে গুরুত্ব ভারতীয় সংস্কৃতিকে! মেনুতে থাকছে কী কী?

img

হোয়াইট হাউসে তত্ত্বাবধান করছেন জিল বাইডেন স্বয়ং।

  2023-06-22 12:21:20

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন আয়োজিত বিশেষ নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই কারণে সকাল থেকেই সাজো সজো রব হোয়াইট হাউসের অন্দরমহলে। আয়োজনের যাবতীয় তত্তাবধান করছেন মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী জিল স্বয়ং। প্রধানমন্ত্রী নিরামিষাশী। তাই নিজে দাঁড়িয়ে থেকে মেনু ঠিক করেছেন জিল। মেনুতে রয়েছে ভারতের ছোঁয়াও।

হেঁশেলে সাজো সাজো রব

হোয়াইট হাউসে কোনও অতিথি এলে রান্নার মূল দায়িত্বে থাকেন গেস্ট শেফ নিনা কার্টিস। তাঁর নেতৃত্বেই অন্য শেফরা রান্নাবান্না করেন। এবারও তার অন্যথা হচ্ছে না। নিনা নিজে থেকে দাঁড়িয়ে সব নির্দেশ দিচ্ছেন। আর মাঝেমধ্যেই সব ঘুরে ঘুরে দেখে যাচ্ছেন  জিল। বিশ্বের সবচেয়ে পুরানো গণতন্ত্রের এবং বৃহত্তম গণতান্ত্র— দুই দেশের দুই রাষ্ট্রপ্রধান মিলিত হচ্ছেন নৈশভোজে। তাই আতিথেয়তায় যেন কোনও খামতি না থাকে, সেটাই খেয়াল রাখছেন জিল নিজে। মিলেটের আন্তর্জাতিক বর্ষ পালনে উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী (PM Modi) স্বয়ং। তাই মেনুতে থাকছে মিলেটের পদ। নিনা বলেন, মিলেটের আন্তর্জাতিক বর্ষ পালনের জন্য ভারত যে উদ্যোগ নিয়েছে, তাতে আমরা খুব খুশি। প্রধানমন্ত্রী মোদির জন্য আয়োজিত বিশেষ নৈশভোজের মেনুতেও সেই কারণে মিলেট রাখা হয়েছে।

খাবারের তালিকা

এবার দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রীর নৈশভোজের মেনুতে কী থাকছে। মেনুতে থাকছে লেমন-ডিল ইয়োগার্ট স্যস, মিলেট কেক, সামার স্কোয়াস, ম্যারিনেটেড মিলেট ও গ্রিল্ড কর্ন স্যালাড, ওয়াটার মেলন এবং ট্যাঙ্গি অ্যাভোকাডো স্যস। মেইন কোর্সে থাকছে— স্টাফড পোর্টোবেলো মাশরুম, ক্রিমি স্যাফরন ইনফিউজড রিসোতো। ডেজার্টে থাকছে— গোলাপ এলাচ মেশানো স্ট্রবেরি শর্টকেক। নৈশভোজের পাশাপাশি প্রধানমন্ত্রীর (PM Modi) সৌজন্যে আয়োজন করা হয়েছে বিশেষ পারফরম্যান্সেরও। গ্র্যামি পুরস্কারজয়ী জসুয়া বেল এই অনুষ্ঠানে যোগ দেবেন। ভারতীয় গান পরিবেশন করবেন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের আকাপেলা গ্রুপ পেন মশালা।

প্রসঙ্গত, তিনদিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন হোয়াইট হাউসে তিনি যোগ দেবেন নৈশভোজে। শুক্রবার দুপুরে প্রধামন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন মার্কিন ভাইস প্রসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

আরও পড়ুুন: সবুজ হিরে-চন্দনকাঠের বাক্স, মার্কিন ফার্স্ট লেডিকে উপহার দিলেন মোদি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

joe biden

PM Modi

bangla news

Bengali news

America


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর