img

Follow us on

Sunday, Apr 28, 2024

AI Powered Campaign: এআই কাজে লাগিয়ে ভারত-আমেরিকার ভোটে প্রভাব বিস্তার করতে চাইছে চিন?

ভারত-আমেরিকার ভোটে প্রভাব বিস্তার করতে চাইছে চিন, কেন জানেন?...

img

চিনা বিদেশমন্ত্রী। ফাইল ছবি।

  2024-02-23 14:25:26

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরই রয়েছে বিশ্বের দু’ দুটি গণতন্ত্রের নির্বাচন। একটি উন্নত দেশের তালিকার এক নম্বরে। অন্যটি অচিরেই হয়ে উঠতে চলেছে উন্নত দেশ। এই দুই দেশের বন্ধুত্বও মাথাব্যথার কারণ অনেক দেশেরই। কৃত্রিম বুদ্ধিমত্তাকে (AI Powered Campaign) কাজে লাগিয়ে এই দুই দেশের নির্বাচনে প্রভাব বিস্তার করতে চাইছে কমিউনিস্ট শাসিত শি জিনপিংয়ের দেশ চিন।

কৃত্রিম বুদ্ধিমত্তা

লন্ডনের সংস্থা ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক ডায়ালগের সাম্প্রতিক রিপোর্টেই উঠে এসেছে এই তথ্য। জানা গিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে এই দুই দেশের নির্বাচনে প্রভাব ফেলার চেষ্টা করছে চিন। এ কাজে তারা ব্যবহার করছে সোশ্যাল মিডিয়াকে। যে সব অ্যাকাউন্ট থেকে এসব করা হচ্ছে, সেগুলি চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সম্পর্কিত বলে আইএসডির গবেষকদের অভিমত। তাঁদের মতে এগুলি (AI Powered Campaign) স্প্যামোফ্লেজ।

অনলাইনে ক্যাম্পেন

আইএসডির রিপোর্ট থেকে জানা গিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে অনলাইনে ক্যাম্পেন চালানো হচ্ছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে উদ্দেশ্যমূলক প্রচার চালানো হচ্ছে। এ বছরেরই শেষের দিকে নির্বাচন রয়েছে মার্কিন মুলুকে। সেক্ষেত্রে চিন তুলে ধরছে আমেরিকার অভ্যন্তরীন বিভিন্ন সমস্যা। সেসবে ইন্ধনও জোগানো হচ্ছে। মাদকের ব্যবহার, গৃহহীনতা, বন্দুকবাজের হামলার মতো বিভিন্ন বিষয় নিয়ে নেগেটিভ প্রচারও চালানো হচ্ছে বলে অভিযোগ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাবমূর্তি এবং ব্যক্তিগত বিষয় নিয়েও কালিমালিপ্ত করা হচ্ছে।

এপ্রিলের প্রথম দিকেই ভারতে শুরু হয়ে যেতে পারে লোকসভা নির্বাচন। ওই সব অ্যাকাউন্ট থেকে ভারতের অভ্যন্তরীণ বিষয়গুলি নিয়েও উদ্দেশ্যমূলক প্রচার করা হচ্ছে। ভারতীয় সমাজের বিভিন্ন বিষয়, জি২০ শীর্ষ সম্মেলন, অগ্নিবীর সংক্রান্ত বিক্ষোভ এসবের নঞর্থক দিকগুলি তুলে ধরে চালানো হচ্ছে প্রচার।

আরও পড়ুুন: আকবর-সীতা বিতর্ক এড়াতে সিংহের নাম বদলের পরামর্শ হাইকোর্টের

রাজনৈতিক মহলের মতে, চিনের প্রধান প্রতিদ্বন্দ্বী আমেরিকা। আর এশিয়া মহাদেশে তাদের মাথাব্যথার কারণ ভারত। বাকি প্রতিবেশী দেশগুলিকে হয় ঋণের ফাঁদে ফেলে নয়ত অন্য কোনও কৌশলে হাতে রেখে দিয়েছে চিন। তাই ভারত যদি মাথা তুলে দাঁড়ায়, তাহলে সব চেয়ে বেশি বিপদে পড়বে ড্রাগনের দেশ। ওয়াকিবহাল মহলের মতে, সেই কারণেই ভারত ও আমেরিকার সাধারণ নির্বাচনে প্রভাব বিস্তার করতে চাইছে চিন (AI Powered Campaign)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

China

bangla news

Bengali news

Presidential Elections

America

ai

news in bangali

AI Powered Campaign

china x us


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর