img

Follow us on

Friday, Apr 26, 2024

Pakistan: সংকটে পাকিস্তানের সংখ্যালঘুরা! লাগাতার চলছে হিন্দু মেয়েদের ওপর নির্যাতন, ধর্মান্তকরণ

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ৭০ শতাংশের বেশি নাবালিকার জোরপূর্বক ধর্মান্তর হয়

img

পাকিস্তানের হিন্দু কাউন্সিলের প্রতিবাদ

  2023-03-17 19:14:09

মাধ্যম নিউজ ডেস্ক: লাগাতার হিন্দু নির্যাতন চলছে পাকিস্তানে (Pakistan)। হিন্দু মহিলাদের ধর্ষণ করে জোর পূর্বক ধর্মান্তকরণের অভিযোগও পাওয়া গেছে। চলতি বছরে প্রথম দুমাসেই এ রকম ১৯টি ঘটনা সামনে এসেছে বলে জানা গিয়েছে। এর মধ্যে জোর করে ধর্ম পরিবর্তন, অপহরণ করে ধর্ষণের মতো ঘটনাগুলি রয়েছে। এর পরই পাকিস্তানে (Pakistan) সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রশ্নে উঠেছে। আর্থিক সঙ্কটে বিদ্ধ পাকিস্তানে হিন্দু মহিলাদের উপর অত্যাচারের ঘটনায় বিরাম নেই। জানা গিয়েছে, সিন্ধু প্রদেশের বিভিন্ন জেলায় হিন্দু মেয়েদের জোরপূর্বক ধর্মান্তর ও বিয়ের প্রসঙ্গ ২০১৯ সালে বিধানসভায় তোলা হয়েছিল। সংখ্যালঘুদের বিরুদ্ধে এই অত্যাচার রুখতে একটি বিল পাশ করানোর প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই বিল আজও পাশ হয়নি।

বর্তমানে ২২ লক্ষ হিন্দু বাস করেন পাকিস্তানে (Pakistan)

পাকিস্তানে প্রায় ২২ লক্ষ হিন্দুর বাস। যা পাকিস্তানের মোট জনসংখ্যার মাত্র ১.১৮ শতাংশ। সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে আগেও প্রশ্নের মুখে পড়েছে পাকিস্তান। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ৭০ শতাংশের বেশি নাবালিকার জোরপূর্বক ধর্মান্তর হয়। ২০২০ সালে সেখানে ১৫ জনের জোরপূর্বক ধর্মান্তর হয়েছিল। ২০২২ সালে সেটি বেড়ে হয় ৬০। প্রতি বছর এক হাজারেরও বেশি মেয়েকে অপহরণ করে ধর্মান্তর করা হয়। বিগত বছরগুলিতে সংখ্যালঘুদের প্রতি অত্যাচার অনেকটাই বৃদ্ধি পেয়েছে। 

সিন্ধ প্রদেশের সংসদের বাইরে বিক্ষোভ ৩০ মার্চ

সিন্ধ প্রদেশের সংসদের বাইরে প্রতিবাদে সরব হবেন তাঁরা। ৩০ মার্চ সিন্ধ প্রদেশে একটি আন্দোলনের ডাক দিয়েছেন সেখানকার হিন্দু  নেতারা। পাকিস্তান দারাওয়ার ইত্তেহাদ বা পিডিআই দ্বারা এই বিক্ষোভ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। পাকিস্তানের (Pakistan) সংখ্যালঘুদের অধিকার পাইয়ে দিতে লড়াই করছে পিডিআই। হিন্দুদের বিরুদ্ধে হওয়া নানা অত্যাচারের বিরুদ্ধেই এই আন্দোলনটি হবে বলে জানানো হয়েছে। দলের সভাপতি শিব কুচি জানিয়েছেন, সচেতনতার প্রচারে এর আগেও গোটা প্রদেশজুড়ে মিছিল বের করা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

pakistan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর