img

Follow us on

Tuesday, May 07, 2024

Iceland Earthquake: ১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প আইসল্যান্ডে, জারি জরুরি অবস্থা

আইসল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প, জারি জরুরি অবস্থা...

img

প্রতীকী ছবি

  2023-11-11 16:49:25

মাধ্যম নিউজ ডেস্ক: আইসল্যান্ডে (Iceland Earthquake) ভয়াবহ ভূমিকম্প আর তারই যে জরুরি অবস্থা জারি করতে বাধ্য হলো সে দেশের সরকার। জানা গিয়েছে, গত ১৪ ঘণ্টায় দেশে ৮০০ বার ভূমিকম্প হয়েছে। কয়েকটি নির্দিষ্ট এলাকায় এই ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের সবথেকে তীব্র কম্পনের মাত্রা ছিল ৫.২।

অক্টোবরের শেষ থেকেই ঘন ঘন ভূমিকম্প শুরু হয় আইসল্যান্ডে

প্রসঙ্গত, অক্টোবর মাসের শেষ থেকেই ঘন ঘন ভূমিকম্পে দুলতে শুরু করে আইসল্যান্ড (Iceland Earthquake)। দেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত রেকজেন্স মালভূমিতে এখনও পর্যন্ত চব্বিশ হাজার বার কম্পন অনুভূত হয়েছে গত অক্টোবর থেকে। এমনটাই জানিয়েছেন সেদেশের আবহবিদরা। চলতি সপ্তাহের শুক্রবার থেকে সেই মাত্রা আর তীব্রতর হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, শীঘ্রই কোনও আগ্নেয়গিরির অগ্নুৎপাত এখানে হতে চলেছে। তার আগেই সংকেত দিচ্ছে এই ভূমিকম্প।

ভূমিকম্পের কারণে এলাকা খালি করতে নির্দেশ প্রশাসনের

ভূমিকম্পের (Iceland Earthquake) উৎসস্থল থেকে মাত্র তিন কিলোমিটার দূরে রয়েছে একটি গ্রাম যার নাম গ্রিনদ্রাভিক। রেকজেন্স মালভূমিতে অবস্থিত এই গ্রামটিতে ৪,০০০ মানুষের বাস বলে জানা গিয়েছে। ইতিমধ্যে এই গ্রামকে খালি করা নির্দেশ দিয়েছে প্রশাসন। জারি করা হয়েছে জরুরি অবস্থা। যেকোনও পরিস্থিতির জন্য এলাকার জনগণকে তৈরিও থাকতে বলা হয়েছে। ভূমিকম্পের জোরালো কম্পন এবং তার ফলে জনজীবনে প্রভাব, এগুলিকে ক্যামেরাবন্দিও করেছেন অনেক নাগরিক। তাতে দেখা যাচ্ছে ঘনঘন কেঁপে উঠছে বাড়ির দরজা জানলা। ভূমিকম্পের বিভিন্ন ভিডিও সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়েছে। আইসল্যান্ডের বিজ্ঞানীরা জানাচ্ছেন, রেকজেন্স মালভূমির অনেক গভীরে ভূমি থেকে ৫ কিলোমিটার নিচে ম্যাগমা জমে রয়েছে, তা উপরের দিকে উঠতে শুরু করলেই অগ্নুৎপাত হবে। ইতিমধ্যেই একটি ভিডিয়োয় আগ্নেয়গিরির মুখে ফুটন্ত লাভা দেখা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Iceland Earthquake

emergency declared in iceland


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর