img

Follow us on

Monday, May 20, 2024

Surat: আর নয় পেন্টাগন! বিশ্বের সবচেয়ে বড় অফিস বিল্ডিং তৈরি ভারতেই

নভেম্বরে ‘সুরাত ডায়মন্ড বুর্স’ উদ্বোধন করবেন মোদি

img

বিশ্বের বড় অফিস বিল্ডিং ‘সুরাত ডায়মন্ড বোর্স’ (সংগৃহীত ছবি)

  2023-07-22 13:04:59

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় অফিস বিল্ডিং আর নয় পেন্টাগন। মার্কিন অফিস বিল্ডিং এর কাছ থেকে সেই শিরোপা এবার এল ভারতের কাছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস বিল্ডিং তৈরি হচ্ছে গুজরাটে। হীরে ব্যবসার অন্যতম বড় কেন্দ্র বলে সুরাত (Surat) পরিচিত। ফি বছর বাংলা থেকেও প্রচুর যুবক কর্মসংস্থানের আশায় রওনা দেয় সুরাতের উদ্দেশে। এখানকার 'সুরাত (Surat) ডায়মন্ড বুর্স' নামের বিল্ডিং হতে চলেছে পৃথিবীর বৃহত্তম অফিস।

প্রসঙ্গত, বিগত ৮০ বছর ধরে এই শিরোপা ছিল পেন্টাগনের কাছে, এখন তা আসতে চলেছে ভারতের মুকুটে। জানা গিয়েছে, আগামী দিনে এই ভবনটি হীরে ব্যবসার কাজে ব্যবহার করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, এই ইমারত তৈরির কাজ একেবারেই সহজ ছিল না। মোট চার বছর লাগে এই ভবনের কাজ শেষ হতে। বিশ্বের ৯০ শতাংশ হীরা তৈরির কাজ হয় বিজেপি শাসিত গুজরাটের সুরাতে। জানা গিয়েছে, এই ভবনে মোট ১৫ তলা রয়েছে যা বিস্তৃত ৩৫ একর জায়গা জুড়ে। হীরে ব্যবসা এবং পালিশ সমেত এই সংক্রান্ত কাজে ব্যবহৃত হবে এই বিল্ডিং।

প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন এই ভবনের

এই ইমারতটি নয়টি আয়তক্ষেত্রাকার কাঠামোর আকারে তৈরি বলেই জানা গিয়েছে। ভবন নির্মাণকারী সংস্থার জানিয়েছে, এখানে (Surat) মোট ৭১ লক্ষ বর্গফুটেরও বেশি ফ্লোর এরিয়া রয়েছে। চলতি বছরের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ভবনটি উদ্বোধন করবেন, এমনটাই সূত্রের খবর। প্রসঙ্গত, পেন্টাগনের ফ্লোর এরিয়া হল ৬৫ লক্ষ বর্গফুটের মতো।

ব্যবসায়ীদের জন্য এটি অতি গুরুত্বপূর্ণ স্থান

নির্মাণকারী সংস্থার তরফে জানা গিয়েছে, কমপ্লেক্সে মোট ২০ লক্ষ বর্গফুট জুড়ে একটি বিনোদন এবং গাড়ি পার্কিং এলাকাও রয়েছে। প্রকল্পের অন্যতম দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি মহেশ গারভি বলেন, ‘‘নতুন বিল্ডিং কমপ্লেক্স হাজার হাজার হীরে ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে আগামী দিনে গড়ে উঠবে। এই কমপ্লেক্স ব্যবসায়ীদের ব্যবসা বাড়াতে সাহায্য করবে।’’ তাঁর আরও সংযোজন, ‘‘আমরা যখন এই বিল্ডিং তৈরি করছিলাম তখন ভাবিনি যে আমরা আমেরিকার পেন্টাগনকে পিছনে ফেলে দেব। আমরা এটি (Surat) শুধুমাত্র ব্যবসায়ীদের সুবিধার জন্য তৈরি করেছি।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

Pentagon

bangla news

Bengali news

Surat Diamond Bourse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর