img

Follow us on

Sunday, May 19, 2024

Vande Bharat: এবার বন্দে ভারতে মিলবে স্লিপার কোচের সুবিধা, কবে থেকে জানেন?

রাশিয়ান সংস্থার সাহায্যে তৈরি হবে ১২০টি বন্দেভারত, যাতে থাকবে স্লিপার কোচ

img

বন্দে ভারত এক্সপ্রেস (ফাইল ছবি)

  2023-10-01 16:34:11

মাধ্যম নিউজ ডেস্ক: আধুনিকতা, গতি, বিশ্বমানের সুবিধা এসব কিছুর কারণে বন্দে ভারত নিয়ে চর্চা সারা বছর ধরেই চলে। বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে বন্দে ভারত (Vande Bharat) এক্সপ্রেসে স্লিপার কোচ আসছে! যা নিয়ে যাত্রীদের মধ্যে কৌতূহলের সীমা নেই। এবার এ সংক্রান্ত খবরে সিলমোহর দিল ভারতীয় রেল (Vande Bharat)। অর্থাৎ বন্দে ভারতে আর শুধু চেয়ার কারই থাকছে না, জুড়ছে স্লিপার কোচও। যাত্রী মহলের একাংশের মতে, নতুন এই ফিচার বন্দে ভারতের সঙ্গে যুক্ত হলে জার্নি আরও বেশ আরামদায়ক হবে। ওয়াকিবহাল মহলের মতে, স্লিপার কোচ বন্দে ভারতে জুড়লে দূরপাল্লার ট্রেন হিসেবেও বন্দে ভারতকে ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: কম বয়সেও হার্ট অ্যাটাক! বিশ্ব হার্ট দিবসে জানুন হৃদযন্ত্র ভাল রাখার সহজ কিছু উপায়

বন্দে ভারতে স্লিপার কোচ

জানা গিয়েছে সম্প্রতি ভারতীয় রেল (Vande Bharat) এ নিয়ে চুক্তিও সেরে ফেলেছে রাশিয়ার সংস্থা কিনেট রেলওয়ে সলিউশনের সঙ্গে। সূত্রের খবর রাশিয়ার ওই সংস্থা ১২০টি বন্দে ভারত তৈরি করবে। শুধু তাই নয়, চুক্তি অনুযায়ী ৩৫ বছর ধরে সেগুলিকে রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে এই রাশিয়ান সংস্থা। এক্ষেত্রে ভারতের রেল বিকাশ নিগম লিমিটেড ও রাশিয়ার লোকোমোটিভ ইলেকট্রনিক সিস্টেম যৌথভাবে কাজ করবে বলে জানা যাচ্ছে। 

প্রকল্প নিয়ে আশাবাদী রাশিয়ান সংস্থা

অন্যদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার বেশ কিছু কোম্পানি প্রতিষ্ঠান এবং প্রযুক্তি নির্মাতাদের উপর নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। ঠিক এই আবহে ভারতে রাশিয়ার কাছ থেকে স্লিপার কোচের নির্মাণ করা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যে সংস্থা এই স্লিপার কোচ গুলি নির্মাণ করবে সেই কিনেট রেলওয়ে সলিউশন অবশ্যই সমস্ত জল্পনা উড়িয়ে দিয়েছে। এই প্রকল্প যে সফল হবে সে নিয়েও আশাবাদী কিনেট রেলওয়ে সলিউশন। তবে কবে নামবে স্লিপার কোচের (Vande Bharat) এই ট্রেন? জানা যাচ্ছে দু বছরের মধ্যে প্রথম স্লিপার ট্রেন ছুটবে ট্রাকে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Vande Bharat

sleeper coaches in vande bharat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর