img

Follow us on

Friday, May 10, 2024

Union Cabinet Meeting: সংসদের বিশেষ অধিবেশনের মধ্যেই মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী, কী নিয়ে আলোচনা জানেন?

উপস্থিত ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-09-18 23:28:55

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, সোমবার শুরু হয়েছে সংসদের বিশেষ অধিবেশন। পাঁচ দিনের এই অধিবেশন চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। তার মধ্যেই এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে (Union Cabinet Meeting) বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক শুরু হয়েছে এদিন সন্ধে সাড়ে ৬টা নাগাদ।

বৈঠকে উপস্থিত রয়েছেন কারা?

তবে ঠিক কী কারণে এদিনের বৈঠক, বৈঠক শুরু হওয়ার আগে পর্যন্ত তা জানতে পারেননি মন্ত্রিসভার সিংহভাগ সদস্যই। প্রধানমন্ত্রী ছাড়াও এদিনের বৈঠকে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী প্রমুখ। বৈঠকে উপস্থিত রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। সংসদের বিশেষ অধিবেশনের আগে রবিবার হয়েছে সর্বদল বৈঠক। ওই বৈঠকে যে আটটি বিল পেশ করা হবে, বিরোধীদের (Union Cabinet Meeting) তা জানিয়েছিল কেন্দ্র। এর মধ্যে অবশ্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিলটি নেই। ওয়াকিবহাল মহলের মতে, এই বিলটিকে ঘিরে বিতর্ক শুরু হওয়ায় আপাতত পেশ হচ্ছে না সেটি। এই বিলগুলি নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।  

স্মৃতিমেদুর প্রধানমন্ত্রী 

এদিন বিশেষ অধিবেশনের প্রথম দিনে সংসদে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। ৭৫ বছরের গণতন্ত্রের ঐতিহ্যের কথা বলতে গিয়ে তিনি তাঁর পূর্বতন প্রধানমন্ত্রীদের কথা বলেন। তাঁর কথায় উঠে আসে একে একে জহরলাল নেহরু, লালবাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী, অটলবিহারী বাজপেয়ী, নরসিমহা রাও, মনমোহন সিংহ প্রমুখের নাম (Union Cabinet Meeting)। খানিক স্মৃতিমেদুর প্রধানমন্ত্রী বলেন, “নেহরুজির মধ্যরাতের ভাষণ চিরকাল আমাদের অনুপ্রাণিত করবে। এই হাউসেই অটলবিহারী বাজপেয়ী বলেছিলেন, সরকার আসবে এবং যাবে, কিন্তু দেশ থাকবে।”  

আরও পড়ুুন: “জিতলে হলদিয়ার কারখানা থেকে তৃণমূলকে তিন ঘণ্টার মধ্যে উৎখাত করব” বিস্ফোরক শুভেন্দু

এদিন প্রধানমন্ত্রী বলেন, “জি২০-এর সাফল্য কোনও দলের নয়। এটি দেশের সাফল্য। এই সম্মেলনে দেশের বৈচিত্র্যের উদযাপন হয়েছে।” চন্দ্রযান ৩-এর সাফল্য নিয়ে বলতে গিয়ে ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি। চন্দ্রযান ৩ ও জি২০ শীর্ষ সম্মেলনের সাফল্যের জেরে দেশের মধ্যে একটি নতুন আত্মবিশ্বাস দেখা যাচ্ছে বলেও মনে করেন প্রধানমন্ত্রী (Union Cabinet Meeting)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

Union Cabinet Meeting


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর