img

Follow us on

Sunday, May 19, 2024

National Party in India: জাতীয় দলের তকমা হারাল তৃণমূল, কুয়োর ব্যাঙে পরিণত মমতার দল!

অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি পেয়েছে জাতীয় দলের তকমা...

img

অতঃ কিম?

  2023-04-10 21:39:08

মাধ্যম নিউজ ডেস্ক: স্বখাত সলিলে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তৃণমূল (TMC)! এবার জাতীয় দলের (National Party in India) তকমা হারাল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। সোমবার নির্বাচন কমিশনের তরফে এ কথা জানানো হয়েছে। কেবল তৃণমূল নয়, সিপিআই এবং শারদ পাওয়ারের এনসিপিও জাতীয় দলের মর্যাদা খুইয়েছে। তবে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি পেয়েছে জাতীয় দলের তকমা। দিল্লি, গোয়া, পঞ্জাব ও গুজরাটে পারফরমেন্সের জন্য ওই মর্যাদা দেওয়া হয়েছে আম আদমি পার্টিকে। ট্যুইট-বার্তায় কেজরিওয়াল বলেন, এত কম সময়ে জাতীয় পার্টির তকমা? এটা মিরাক্যালের চেয়ে কিছু কম নয়।

জাতীয় দলের (National Party in India) তকমা...

আমাদের দেশের কোটি কোটি মানুষকে ধন্যবাদ জানাই আমাদের এই জায়গায় নিয়ে আসার জন্য। মানুষ আমাদের কাছ থেকে অনেক বেশি আশা করেন। আজ মানুষ আমাদের একটা গুরু দায়িত্ব দিয়েছেন। আমরা যাতে সেই দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারি, সেই আশীর্বাদ ঈশ্বর আমাদের দিন। নির্বাচনী আইন অনুযায়ী, জাতীয় দল (National Party in India) হতে গেলে তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতেই হয়। প্রথমত, লোকসভায় অন্তত চারটি রাজ্য থেকে ৬ শতাংশ ভোট পেতে হবে। দ্বিতীয়ত, তিনটি রাজ্য থেকে লোকসভায় অন্তত ১১টি আসনে জিততে হবে এবং আগের জেতা আসনের অন্তত চারটিতে পুনরায় জিততে হবে। তৃতীয়ত, অন্তত চারটি রাজ্যে রাজ্য দলের তকমা পেতে হবে।

আরও পড়ুুন: ২ মে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন, খেজুরির সভায় জানিয়ে দিলেন শুভেন্দু

এই তিনটি শর্তের একটিও পূরণ করতে না পারায় জাতীয় দলের মর্যাদা হারাল তৃণমূল। ২০১৬ সালের সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অরুণাচল ও মণিপুরে রাজ্য পর্যায়ের দল হিসেবে স্বীকৃতি পাওয়ায় তৃণমূলকে জাতীয় দলের মর্যাদা দিয়েছিল নির্বাচন কমিশন। সেই সময় লোকসভা নির্বাচনে চারটি রাজ্য থেকে ৬ শতাংশ ভোট পেয়ে সংশ্লিষ্ট রাজ্যের রাজ্য দল হিসেবে স্বীকৃতি পেয়েছিল তৃণমূল। সাত বছরের মাথায় খসে পড়ল সেই শিরোপা।

জাতীয় দলের (National Party in India) তকমা খোয়ানোয় কয়েকটি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এক, কোনও জাতীয় দলের চিহ্ন দেশের অন্য কোনও রাজ্যে অন্য কোনও দল ব্যবহার করতে পারবে না। দুই, দলীয় দফতর তৈরি করতে সরকারের কাছ থেকে জমি বা বাড়ি পায় জাতীয় দলগুলি। এবার আর তা পাবে না। তিন, নির্বাচনের সময় জাতীয় দল সর্বাধিক ৪০ জন তারকা প্রচারককে কাজে লাগাতে পারে। অন্য দলের ক্ষেত্রে এর সংখ্যা মাত্র ২০।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

NCP

bangla news

Bengali news

cpi

National Party in India. Tmc


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর