img

Follow us on

Saturday, May 18, 2024

Ram Mandir: রাম মন্দিরের পুরোহিত হলেন মোহিত পাণ্ডে, বেতন কত জানেন?

রাম মন্দিরের পুরোহিত হলেন মোহিত...

img

রাম মন্দিরের পুরোহিত মোহিত পাণ্ডে (সংগৃহীত ছবি)

  2023-12-11 12:54:13

মাধ্যম নিউজ ডেস্ক: রাম মন্দিরের পুরোহিত পদে নিয়োগ পেলেন মোহিত পাণ্ডে। উত্তরপ্রদেশের দুধেশ্বরের এই পড়ুয়াকে ইতিমধ্যে বেছে নেওয়া হয়েছে। মোহিত পাণ্ডের ছবি এবং শিক্ষাগত যোগ্যতাও প্রকাশ পেয়েছে। ছয় মাসের জন্য তাঁর প্রশিক্ষণ চলবে বলে জানিয়েছে 'রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট' (Ram Mandir)। প্রসঙ্গত রাম মন্দিরের এখন ফিনিশিং টাচ চলছে। আগামী বছরের ২২ জানুয়ারি উদ্বোধন হবে মন্দিরের। আগেই শুরু হয়েছিল পুরোহিত বাছার প্রক্রিয়া এবং সেখানেই নিয়োগ পেয়েছেন মোহিত। জানা গিয়েছে, দুধেশ্বরনাথ বৈদ্য বিদ্যাপীঠের ছাত্র মোহিত পাণ্ডে ৩ হাজার জন পূজারীর সঙ্গেই আবেদন করেছিলেন এবং তার মধ্যে থেকে বাছা হয় কুড়িজনকে। সেখানেই স্থান পেয়েছেন মোহিত। জানা গিয়েছে, সবথেকে এগিয়েও রয়েছেন তিনি। ২০ জনেরই ছয় মাস পর্যন্ত ট্রেনিং হবে।

কী বলছেন দুধেশ্বরনাথ বিদ্যাপীঠের আচার্য

দুধেশ্বরনাথ বিদ্যাপীঠের আচার্য লক্ষীকান্ত পাড়ি এ বিষয়ে বলেন, ‘‘মোহিত সীতাপুরের বাসিন্দা। দুধেশ্বরনাথ বৈদ্য বিদ্যাপীঠে তিনি সাত বছর পর্যন্ত সামবেদের শিক্ষালাভ করেছেন। এরপর আচার্য পদের শিক্ষার জন্য তিনি তিরুপতি পাড়ি দেন।’’ জানা গিয়েছে বর্তমানে পিএইচডি-এর প্রস্তুতি নিচ্ছেন মোহিত পাণ্ডে। দুধেশ্বরনাথ মন্দিরের মহন্ত নারায়ণগিরি বলেন, ‘‘গোটা জেলার কাছে গর্বের বিষয়। এর আগে আচার্য তয়োরাজ উপাধ্যায় এবং আচার্য নিত্যানন্দকে প্রাণ প্রতিষ্ঠা (Ram Mandir) সমারোহে সামিল হওয়ার জন্য আমন্ত্রপত্র পাঠানো হয়েছে।’’

পুরোহিত পদের যোগ্যতা ও বেতন

রাম মন্দির ট্রাস্ট-এর তরফে জানানো হয়েছে যে প্রত্যেক পুরোহিত পদপ্রার্থীর বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। শর্ট লিস্টেড পুরোহিত প্রার্থীদের ছয় মাস পর্যন্ত ট্রেনিং চলবে। প্রত্যেক আবেদনকারীকে অবশ্যই গুরুকুল শিক্ষা পদ্ধতিতে শিক্ষিত হতে হবে। সম্প্রতি, পুরোহিতদের বেতন বৃদ্ধি হয়েছে বলে জানা গিয়েছে। রাম মন্দিরের (Ram Mandir) প্রধান পুরোহিতের বেতন বর্তমানে ২৫ হাজার টাকা থেকে বেড়ে ৩২ হাজার ৯০০ হয়েছে। অন্যদিকে সহকারী পুরোহিতদের বেতন বর্তমানে ২০ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৩১ হাজার টাকা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ram Mandir

ram mandir priest

mohit pandey


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর