img

Follow us on

Sunday, May 12, 2024

G20 Summit: ভারতের সঙ্গে মধ্যপ্রাচ্য জুড়বে রেল মানচিত্রে! আগ্রহী আমেরিকা, চাপে চিন

রেল, বন্দর, বাণিজ্য সম্পর্কিত বিভিন্ন প্রকল্পে হাত মিলিয়েছে ইউরোপ, আমেরিকা, ভারত এবং সৌদি আরব

img

প্রতীকী ছবি

  2023-09-09 17:40:54

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হয়েছে জি২০ শীর্ষ সম্মেলন (G20 Summit)। বিশ্বের তাবড় রাষ্ট্রনেতারা উড়ে এসেছেন ভারতে। এখানেই কূটনীতির নানা বিষয় নিয়ে যেমন আলোচনা চলছে, তেমনই পরিকাঠামো উন্নয়ন বিষয়ক আলোচনারও অবকাশ রয়েছে। রেল, বন্দর, বাণিজ্য বৃদ্ধি, শক্তি, ডিজিটাল সংযোগ এই সম্পর্কিত বিভিন্ন প্রকল্পে হাত মিলিয়েছে ইউরোপ, আমেরিকা, ভারত এবং সৌদি আরব (G20 Summit)। আন্তর্জাতিক রাজনীতি বিশেষজ্ঞদের ধারনা, চিনকে টক্কর দিতেই এমন প্রকল্পে আগ্রহী হয়ে উঠেছে আমেরিকা। এর ফলে মধ্যপ্রাচ্যে চীনের দাদাগিরিও অনেকটা কমবে বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞরা (G20 Summit)।

আগ্রহী বাইডেন প্রশাসন (G20 Summit) 

এমন ধরনের চুক্তি নিয়ে বাইডেন প্রশাসন (G20 Summit) খুবই আগ্রহী, একথা জানিয়েছেন, মার্কিন প্রিন্সিপাল ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন ফিনার। তাঁর মতে, ‘‘পরিকাঠামোগত যে ফাঁক থেকে গিয়েছিল, তা এই প্রকল্পের হাত ধরে পূর্ণতা পেতে চলেছে। এই প্রকল্প কোনও চাপিয়ে দেওয়া প্রকল্প নয়। বরঞ্চ এটি চাহিদার কথাকে মাথায় রেখেই করা হচ্ছে।’’ 

কী কী উদ্যোগ নেওয়া হচ্ছে?

জানা গিয়েছে, আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলির সঙ্গে (G20 Summit) রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হচ্ছে। রেলপথ, বন্দরগুলির সঙ্গে যুক্ত হবে। ২০২৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এই প্রকল্প চূড়ান্ত করার উদ্যোগ নিতে  ইতিমধ্যে বাইডেন প্রশাসন আগ্রহী বলে জানা গিয়েছে।  প্রসঙ্গত, আই২ইউ২ নামের এক সম্মেলনে এই প্রস্তাব সর্বপ্রথম নেওয়া হয়েছিল। ১৮ মাস ধরে তা নিয়ে বিভিন্ন আলোচনা চলেছে। আই২ইউ২ ফোরামে রয়েছে আমেরিকা, ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহী এবং ভারত। জানা গিয়েছে (G20 Summit) , চিনের দাপট কমাতেই এই মঞ্চ তৈরি করা হয়। মধ্যপ্রাচ্যের দেশ গুলির মধ্যে রেল যোগাযোগ করার প্রস্তাব দিয়েছিল ইজরায়েল। তবে এখনও পর্যন্ত এই প্রকল্প আলোচনার পর্যায়ে রয়েছে, কবে তা বাস্তবায়িত হবে তা জানা যায়নি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

G20 Summit

the middle east will connect with india

president of usa


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর