img

Follow us on

Tuesday, May 21, 2024

Char Dham Yatra: রবিবার সকালে খুলে গেল বদ্রীনাথের দ্বার, চারধাম যাত্রায় চিন্তা বাড়াচ্ছে বৃষ্টি

১০ মে শুরু হয়েছে চারধাম যাত্রা

img

বদ্রীনাথ (ফাইল ছবি)

  2024-05-12 12:06:03

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার সকাল ছ'টায় খুলে গেল বদ্রীনাথের দরজা। প্রসঙ্গত, গত পরশু ১০ মে খোলা হয়েছিল কেদারনাথের দরজা। এদিন সকাল ছয়টা নাগাদ বৈদিক মন্ত্রোচ্চারণ, 'বদরি বিশাল লাল কি জয়' ধ্বনিতে হাজারো ভক্তের উপস্থিতিতে (Char Dham Yatra) দরজা খোলা হয়। ৬ মাস পরে দরজা খুলল বদ্রীনাথের। উত্তরাখণ্ডের চামোলি জেলায় বরফে আবৃত পর্বতের ওপরে অবস্থিত বদ্রীনাথ ধাম। প্রসঙ্গত, ১০ মে থেকেই চালু হয়েছে চারধাম যাত্রা। তবে এরই মাঝে ভক্তদের চিন্তা বাড়িয়েছে উত্তরাখণ্ডের প্রবল বর্ষণ।

বর্ষণে বিপর্যস্ত দেবভূমি 

বর্তমানে উত্তরাখণ্ড বিপর্যস্ত হয়ে পড়েছে প্রবল বর্ষায়, চারধাম যাত্রা শুরু হওয়ার পর দিন থেকেই শুরু হয়েছে তা। এমন আবহাওয়া ধারাবাহিকভাবে চলতে থাকলে কত দিন চারধাম যাত্রা (Char Dham Yatra) নির্বিঘ্নে চালানো যাবে! সে নিয়েও প্রশ্ন জাগছে তীর্থযাত্রীদের মনে। প্রবল বর্ষণে যাত্রায় বেশ বেগও পেতে হচ্ছে পুণ্যার্থীদের। দেবভূমির গঙ্গা উপত্যকায় গঙ্গোত্রী মন্দিরেও শুরু হয়েছে প্রবল বর্ষণ। চারধাম যাত্রার অন্যতম কেন্দ্র থাকে এই গঙ্গোত্রী মন্দির। এর পাশাপাশি থাকে যমুনেত্রী, কেদারনাথ ও বদ্রীনাথ।

প্রতিবছর লাখেরও বেশি তীর্থযাত্রী চারধাম যাত্রায় অংশগ্রহণ করেন

অন্যদিকে বদ্রীনাথেও শুরু হয়েছে প্রবল তুষারপাত। সেখানকার নিম্ন উপত্যকায় চলছে বৃষ্টিপাত। জানা গিয়েছে, গতকাল ব্যাপক লাইন পড়ে যায় যমুনেত্রীর মন্দির দর্শন করার জন্য। সেখানকার ব্যবস্থাতে ত্রুটি নজরে আসে। যার জন্য তীর্থযাত্রীরা (Char Dham Yatra) দোষারোপ করে প্রশাসনকেই। প্রসঙ্গত, যমুনেত্রী, কেদারনাথ, গঙ্গোত্রী মন্দির ইতিমধ্যে খুলে দেওয়া হয়েছে তীর্থযাত্রীদের জন্য। গত পরশু সকাল সাতটায় খোলা হয় যমুনেত্রীর দরজা ও কেদারনাথের মন্দিরের দরজা। অন্যদিকে গঙ্গোত্রী মন্দিরে দরজা খোলা হয় ওই দিনই দুপুর ১২টা ২৫ নাগাদ। মন্দিরের দরজা খোলার দিনে হাজারো ভক্ত হাজির ছিলেন। প্রতিবছর লাখেরও বেশি তীর্থযাত্রী চারধাম যাত্রায় অংশগ্রহণ করেন এপ্রিল-মে থেকে অক্টোবর-নভেম্বর পর্যন্ত।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Char Dham yatra

Kedarnath

Badrinath Temple

Badrinath

Char Dham Yatra Hit By Rain


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর