img

Follow us on

Monday, May 20, 2024

Haryana Violence: হরিয়ানায় হিন্দুদের শোভাযাত্রায় হামলা, নিহত ৩, জ্বলল গাড়ি, বন্ধ ইন্টারনেট

কয়েক হাজার আক্রান্ত হিন্দু আশ্রয় নেন স্থানীয় মন্দিরে, তাঁদের উদ্ধার করা হয়েছে

img

হরিয়ানায় হিন্দুদের মিছিলে পাথর হামলা, জ্বলল গাড়ি।

  2023-08-01 10:18:30

মাধ্যম নিউজ ডেস্ক: হরিয়ানায় (Haryana Violence) হিন্দুদের শোভাযাত্রায় হামলা চালানো হলো। একটি ধর্মীয় শোভাযাত্রাকে কেন্দ্র করে গোষ্ঠী হিংসা ছড়াল হরিয়ানা নুহ্‌ (মেওয়াট) জেলায়। শ্রাবণ মাসের সোমবার উপলক্ষে ওই শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। সেই শোভাযাত্রা লক্ষ্য করে পাথর ছোড়া হয়। অভিযোগ, মুসলিম সম্প্রদায়ের কিছু ক্ষিপ্ত মানুষ এই হামলা চালিয়েছে। স্থানীয় শিব মন্দিরে আশ্রয় নেন বহু মানুষ। সোমবার সকালে থেকে শুরু হওয়া ওই ঘটনায় শেষ পাওয়া খবর অনুযায়ী মৃত্যু হয়েছে তিন জনের।  তাদের মধ্যে দুজন হোমগার্ড। জখম হয়েছেন অন্তত ৪৫ জন। গুজব ঠেকাতে ওই অঞ্চলে বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। সংঘর্ষ রুখতে গুরুগ্রামে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ধর্মীয় শোভাযাত্রা ঘিরে সংঘর্ষ

সোমবার সকালে, বিশ্ব হিন্দু পরিষদের (Haryana Violence) উদ্যোগে ব্রিজ মণ্ডল জলাভিষেক যাত্রা শুরু হয়েছিল। তখনই গুরুগ্রাম আলওয়ার হাইওয়েতে এই যাত্রা থামান কয়েকজন। এরপরই শোভাযাত্রাকে লক্ষ্য করে পাথর ছোড়া হয়। সরকারি ও বেসরকারি গাড়িকে লক্ষ্য পাথর ছোড়া হয়। সেই সময় শিবমন্দির চত্বরে আশ্রয় নেন প্রায় ২৫০০ মানুষ।

সন্ধ্যার দিকে গুরুগ্রাম সোহনা হাইওয়েতে হিংসা ছড়াতে থাকে। একাধিক গাড়িতে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। ঘটনার জেরে বেশ কিছু বাড়িঘর, দোকান, যানবাহনে আগুন ধরানো হয়। পুলিশকে লক্ষ্য করেও চলে ইট বৃষ্টি। ঘটনায় দুজন হোমগার্ড সহ ৩ জনের মৃত্যু হয়েছে। ওই দুই হোমগার্ডকে গুলি করে মারা হয়েছে বলে অভিযোগ। ওই ঘটনায় ৪৫ জনেরও বেশি গুরুতর আহত হয়েছেন বলে পুলিশ সূত্রের খবর। আহত হয়েছেন ২০ পুলিশ কর্মীও। হামলাকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠি এবং কাঁদানে গ্যাসের ব্যবহার করে।

আরও পড়ুন: কাশ্মীর-লাদাখ সীমান্তে তেজস মোতায়েন ভারতের, পাকিস্তানকে বার্তা দিতে শুরু মহড়াও

এলাকায় ১৪৪ ধারা জারি

হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ বলেছেন, ‘‘গুজব এবং প্ররোচনা ঠেকাতে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে।’’ হরিয়ানার (Haryana Violence) মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ট্যুইট করে রাজ্যে শান্তি বজায় রাখার জন্য সকলের কাছে আবেদন জানান। তিনি বলেন, ‘‘দোষীদের কোনও মূল্যে ছাড় দেওয়া হবে না, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।’’

খেডলা মোডের পুলিশের আধিকারিক হুকুম সিং বলেন, ‘‘পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকায় রুট মার্চ করেছে সশস্ত্র পুলিশ বাহিনী। ঘটনার জেরে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।’’  পুলিশ সূত্রে খবর, ৫জনের বেশি জড়ো হলে, অস্ত্র সহ জমায়েত, রাস্তা অবরোধ করলে পুলিশ কঠোর ব্যবস্থা নেবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

bangla news

Haryana

 madhyom

Agitation Chandigarh

Haryana Violence


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর