img

Follow us on

Saturday, Apr 27, 2024

Supreme Court: ‘‘পরিণাম কী হতে পারে...’’, সনাতন-মন্তব্য মামলায় উদয়নিধিকে তোপ সুপ্রিম কোর্টের

সনাতন ধর্ম অবমাননা মামলায় উদয়নিধির উদ্দেশে কী জানাল সুপ্রিম কোর্ট?

img

সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

  2024-03-04 17:13:53

মাধ্যম নিউজ ডেস্ক: সনাতন ধর্ম নিয়ে অপমানজনক মন্তব্য করেছিলেন উদয়নিধি স্ট্যালিন। এনিয়ে এবার অসন্তোষ প্রকাশ করতে দেখা গেল দেশের শীর্ষ আদালতকে (Supreme Court)। এদিনই সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি ছিল। শীর্ষ আদালত উদয়নিধি স্ট্যালিনের উদ্দেশে বলে, ‘‘আপনি কোনও সাধারণ ব্যক্তি নন। আপনি একজন মন্ত্রী। প্রতিক্রিয়ার দেওয়ার আগে আপনার সচেতন হওয়া প্রয়োজন। আপনার জানা উচিত এর পরিণাম কী হতে পারে।’’ এছাড়াও এই মন্তব্য সাংবিধানিকভাবে দেওয়া মৌলিক অধিকার বাক-স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতার অপব্যবহার বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে (Supreme Court) এদিন উদয়নিধির হয়ে মামলাটি লড়েন আইনজীবী অভিষেক মনু সিংভি।

দেশের একাধিক রাজ্যে দায়ের হয়েছিল এফআইআর

গত বছরের সেপ্টেম্বর মাসে উদয়নিধি স্ট্যালিনের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে তামিলনাড়ু, মহারাষ্ট্র, জম্মু-কাশ্মীর, বিহার, উত্তরপ্রদেশ এবং কর্নাটকের একাধিক জায়গায় এফআইআর দায়ের করা হয়। প্রতিবাদে সামিল হয় অসংখ্য অরাজনৈতিক হিন্দু সংগঠনও। সমস্ত মামলাগুলোকে একত্রিত করার পরে উদয়নিধির (Supreme Court) বিরুদ্ধে পিটিশন দাখিল করা হয়। বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ওঠে মামলাটি।

ঠিক কী বলেছিলেন উদয়নিধি?

তামিলনাডুর মুখ্যমন্ত্রীর ছেলে সনাতন ধর্মকে ডেঙ্গির সঙ্গে তুলনা করেছিলেন। গত ২ সেপ্টেম্বর তিনি বলেছিলেন, ‘‘সনাতন ধর্মের শুধু বিরোধিতা করলেই হবে না, তা বিলুপ্ত করা উচিত। আমরা ম্যালেরিয়া, করোনার বিরোধিতা করে চুপ থাকতে পারি না। আমাদের নির্মূল করতে হবে। তেমনভাবে সনাতন ধর্মকেও নির্মূল করতে হবে। সনাতন ধর্ম সাম্যের পরিপন্থী।’’ তাঁর এই মন্তব্যের পরেই বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠেছিল। বিজেপি বিরোধী দলগুলি মেকি ধর্মনিরপেক্ষতার কারণে সেসময় সনাতন ধর্ম বিরোধী মন্তব্যের বিরোধিতা করেনি। উদয়নিধি সেসময় নিজের বক্তব্য অনড় থেকে বলেন, ‘‘আমার কথার ইচ্ছাকৃত ভাবে ভুল ব্যাখ্যা করা হচ্ছে। সনাতন প্রথার বিরুদ্ধে বলেছি মানে এই নয় যে, গণহত্যার কথা বলেছি। এই সনাতন প্রথা যুগ যুগ ধরে জাতপাত, ধর্মের বেড়াজালে রেখে দলিত ও পিছিয়ে পড়া শ্রেণিকে পায়ের নীচে রেখেছে। একে নিশ্চিহ্ন না করলে মানুষের সার্বিক উন্নতি সম্ভব নয়। তাই আমি আমার বক্তব্য থেকে সরছি না।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

SC raps Udhayanidhi Stalin

Sanatana Dharma

hate speech against sanatan dharma


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর